গরমের সবজি ঝিঙের যত গুণ

আমাদের দেশে গরমের সবজির মধ্যে অন্যতম একটি উপকারী সবজি হলো ঝিঙে। কিন্তু অনেকই আছেন যারা এই সবজি খেতে মোটেই পছন্দ করেন না। অথচ এই সবজির বেশ গুণাগুণ রয়েছে। 

বর্তমান পরিস্থিতিতে আমাদের শরীরকে সুস্থ সবল রাখার জন্য দৈনিক খাদ্য তালিকায় শাকসবজি রাখা বাধ্যতামূলক। ইতিমধ্যেই চিকিৎসক ও পুষ্টিবিদরা পরামর্শ দিয়েছেন বিভিন্ন সবুজ শাকসবজি খাদ্য তালিকায় রাখার জন্য। সবুজ শাকসবজির মধ্যে অন্যতম একটি সবজি হলো ঝিঙে। তাছাড়া এই গরমে ঝিঙের মতো উপকারী খাবার কিন্তু আর হয় না।

পোস্ত ছাড়া ছোট মাছ দিয়ে ঝিঙের ঝোল, ঝিঙে-চিংড়ি বা ঝিঙের ভর্তা। অনেকভাবেই মুখরোচক খাবার এই সবজি দিয়ে করা হয়। তবে তা শুধু মুখের স্বাদের জন্য নয়, বরং শরীরের কথা ভেবেই।

আমরা ঘরোয়াভাবেই জানি, ঝিঙেতে প্রচুর পরিমাণে পানি রয়েছে। ফলে গরমের দিনে এই সবজি আমাদের শরীরকে ঠান্ডা রাখে, শরীরে পানির জোগান দেয়। 

এছাড়া পুষ্টিবিশেষজ্ঞরা বলেছেন যে, ঝিঙেতে খুব কম ক্যালোরি থাকে। ফলে, ঝিঙে ওজন কমায়। কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে। ঝিঙে সুগার কমায়, রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিক রোগীদের জন্য ঝিঙে খুবই উপকারী।

এছাড়া ঝিঙে রক্তের দূষণ নষ্ট করে। লিভারের জন্যও উপকারী। ঝিঙের রস খেলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। বিশেষ করে লিভারে অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব দূর করে। তাই জন্ডিসের আদর্শ পথ্য হচ্ছে ঝিঙে।

ঝিঙে ফাইবারে ভরপুর। কোষ্ঠকাঠিন্য দূর করে। পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করে খাবার হজম করতেও সাহায্য করে।

রূপবিশেষজ্ঞরা বলছেন, ঝিঙে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। শরীরের বিষাক্ত উপাদান বা টক্সিন বের করে দেয়। নিয়মিত ঝিঙে খেলে ত্বক ভাল থাকে। বিভিন্ন রোগজীবাণু, ভাইরাস-ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh