তরমুজের উপকারিতা

তরমুজ গ্রীষ্মকালীন ফল। এই গরমে ঠান্ডা ঠান্ডা তরমুজ তার মনকাড়া রং ও রসালো মিষ্টি স্বাদের জন্য ছোটবড় সবার কাছেই পছন্দের।

তরমুজকে ফল ও সবজি উভয় হিসেবে বিবেচনা করা হয়। তরমুজ কেবল খেতেই সুস্বাদু নয়, শরীর-স্বাস্থ্যের জন্যও ভালো। এতে চর্বি নেই। প্রচুর ভিটামিন এ, বি৬, সি, পটাশিয়াম, লাইকোপেন ও সিট্রুলিনের মতো উপাদান থাকে। 

তাই যারা ওজন কমাতে চান, তাদের জন্য তরমুজ আদর্শ খাবার হিসেবে বিবেচিত হয়।

তরমুজের কিছু স্বাস্থ্যগত উপকারিতা উল্লেখ করা হলো- 

১. গরমে শরীর ঠান্ডা রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। তরমুজের শতকরা ৯২ ভাগই পানি। তাই তরমুজ খেলে সহজেই পানির তৃষ্ণা মেটে। তরমুজের রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে।

২. এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। এতে বিটা ক্যারোটিনের পরিমাণও অনেক। বিটা ক্যারোটিন চোখ ভালো রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

৩. তরমুজের জুস খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। কারণ এতে থাকা ভিটামিন এ ও সি ত্বককে ইনফেকশন থেকে রক্ষা করে ত্বকের সুরক্ষা দেয়।

৪. তরমুজের ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে শক্তিবৃদ্ধি তৈরিতে সাহায্য করে এবং এই গরমেও শরীরকে চাঙ্গা রেখে কর্মক্ষম রাখে।

৫. তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকে। যখন গরমে ঘেমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়, তখন এটি খেলে শরীরের ঠান্ডা থাকে ও পানির ভারসাম্য ঠিক থাকে। তরমুজে আছে পটাশিয়াম, যা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। 

৬. তরমুজে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের জন্য খুবই উপকারী। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে প্রচুর পরিমাণে পানি ও খুব কম পরিমাণে ক্যালরি থাকে। আর তাই তরমুজ খেলে পেট ভরে যায় সহজে কিন্তু সেই অনুযায়ী তেমন কোনো ক্যালরি শরীরে প্রবেশ করে না। যত ইচ্ছা তরমুজ খেলেও তাই ওজন বাড়ার সম্ভাবনাও থাকে না।

৭. অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। লাইকোপেন আছে যা হার্ট ভালো রাখতে সাহায্য করে। গরমের জ্বালাপোড়াজনিত সমস্যা দূর করে। 

তরমুজের রেসিপি

তরমুজ চিয়া সিডের স্মুদি

উপকরণ: ২ কাপ তরমুজ, ২ চা চমচ চিয়া সিড, ১ কাপ টকদই, ১ কাপ ঠান্ডা পানি।

প্রস্তুত প্রণালী: সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে ব্লেন্ড করে নিলেই তৈরি মজাদার তরমুজ চিয়া সিডের স্মুদি। 

তরমুজের জ্যুস

উপকরণ : ২ কাপ তরমুজ, ১ কাপ ঠান্ডা পানি। 

প্রস্তুত প্রণালী : একটি ব্লেন্ডারে উপকরণগুলো একসাথে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। তারপর ছাকনি দিয়ে ছেঁকে আঁশের অংশ বাদ দিয়ে জ্যুস আলাদা করে নিয়ে পরিবেশন করে নিতে হবে। 

চিড়া তরমুজের স্মুদি

উপকরণ : ২ কাপ তরমুজ, হাফ কাপ চিড়া, ৪টা খেজুর, ৫টা কাঠবাদাম, ১ কাপ দুধ.

প্রস্তুত প্রণালী : চিড়া ভালোভাবে ধুয়ে ১৫ মিনিট ভিজিয়ে নিন। ব্লেন্ডার সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ড করে নিলেই তৈতি মজার চিড়া তরমুজের স্মুদি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh