বৃষ্টিতে রসনা বিলাস

বৃষ্টির সঙ্গে মজাদার খাবারের একটি যোগসূত্র রয়েছে বাঙালির। বৃষ্টি হলে ভুনা খিচুড়ি কিংবা পাতলা খিচুড়ি, মচমচে ইলিশ ভাজা, ঝাল ঝাল মুরগি ফ্রাই পেলে কথাই নেই! বৃষ্টির দিনের রেসিপি নিয়ে লিখেছেন রাবেয়া বশরী লিজা...


ভুনা খিচুরি

উপকরণ : পোলায়ের চাল ২০০ গ্রাম, ভাজা মুগ ডাল ১০০ গ্রাম, রসুন ও আদা বাটা দুই চা চামচ, আদা, গরম মসলা, কয়েকটা তেজপাতা, ২টি পেঁয়াজ বেরেস্তা, ঘি দুই টেবিল চামচ, তেল এক কাপ, লবণ, চিনি, স্বাদমতো, কাঁচামরিচ ৪-৫টি এবং পানি পরিমাণ মতো।

প্রণালি : হাঁড়িতে তেল দিন। এতে আস্ত গরম মসলা, তেজপাতা দিন। পোলাওয়ের চাল ও সেদ্ধ করে রাখা মুগডাল দিন। ভাজা ভাজা হলে অর্ধেক পেঁয়াজ বেরেস্তা ও আদা-রসুন বাটা দিন। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। যদি এক কাপ চাল ও ডালের মিশ্রণ হয় তবে দেড় কাপ পানি দিতে হবে। নামানোর আগে কাঁচামরিচ, লবণ ও পেঁয়াজের বেরেস্তা দিন। এই খিচুড়ি পোলাওয়ের মতো ঝরঝরে হবে। ওপরে ঘি ছড়িয়ে পরিবেশন করুন।


ইলিশ ভাজা


উপকরণ : ইলিশ মাছের টুকরো ৮ পিস, আদার রস ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া সিকি চা চামচ, ময়দা আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ (ক্রাশ), সয়াসস ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ২-৩টি, ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালি: মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার এতে লেবুর রস, আদার রস, হলুদ, লবণ ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে মাখুন। সয়াসস দিন। আধা ঘণ্টা পর মাখানো মাছ শুকনা ময়দায় গড়িয়ে নিন। ৫-৬ মিনিট পর প্যানে তেল (সরিষার) দিয়ে মাছ ভেজে নিন বাদামি করে। এবার ওই তেলেই পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি ভেজে নিন। পরিবেশন ডিশে মাছ রেখে ওপরে ভাজা পেঁয়াজ ও কাঁচা মরিচ ছড়িয়ে দিন। পেঁয়াজ খেতে না চাইলে শুধু কাঁচামরিচ দেবেন।


ঢেঁড়স-মাংস


উপকরণ : খাসির মাংস সিদ্ধ ১ কেজি, দারুচিনি ৪ টুকরা, ঢেঁড়স ২০০ গ্রাম, বাদাম বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, তেল ১ কাপ, পেঁয়াজ বাটা ২চা চামচ, এলাচ ৪টি, গোলমরিচ ১০-১২টি, লবঙ্গ ৫টি, শুকনো লঙ্কা গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৪টি, লবণ পরিমাণ মতো, মাখন ১ চা চামচ, ক্রিম ২ টেবিল চামচ, টুকরা করা গাজর ১টি।

প্রণালি : সসপ্যানে তেল দিয়ে গরম করুন। তাতে পেঁয়াজ, আদা, রসুন বাটা, মরিচ গুঁড়া ঢেলে নাড়তে থাকুন। এবার বাদাম বাটা, লবণ এবং সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। সেদ্ধ মাংস দিয়ে আবারও কষিয়ে নিন। দুই কাপ গরম পানি তাতে দিয়ে দারুচিনি, এলাচ, লবঙ্গ এবং গোলমরিচ দিয়ে দিন। এবার অন্য একটি ফ্রাইপ্যানে মাখন ঢেলে দিয়ে ঢেঁড়স, লবণ ও গোলমরিচ গুঁড়া একটু নেড়ে নিয়ে মাংসের মধ্যে দিয়ে দিন। মাংস কষা হওয়ার পর মাখা মাখা হলে নামিয়ে নিন। শেষে কাঁচামরিচ, গাজর, সস ও ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //