ঈদে মজাদার রেসিপি- ১

ঈদ মানে আনন্দ। আর এই আনন্দে মজাদার খাবার অন্যতম অনুসঙ্গ হয়ে ওঠে। ঈদের দিন অতিথিরা আসেন। তাদের অ্যাপায়নের জন্য গৃহিনীরা মজাদার খাবার পরিবেশন করেন। সেরকম কিছু ঈদের খাবারের রেসিপি লিখেছেন- নাজিয়া ফারহানা

চিকেন চিজি সালাদ 

উপকরণ
হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, অনিওন পাউডার ১চা চামচ (চাইলে বাটা পেঁয়াজ দিয়েও করতে পারেন), গারলিক পাউডার ১চা চামচ, পাপরিকা পাউডার ১চা চামচ/লাল মরিচ গুঁড়া হাফ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১চা চামচ, অরিগানো হাফ চা চামচ (সুপার শপে পাওয়া যাবে), শুকনা মরিচ টালা গুঁড়া অল্প পরিমাণে, টমেটো ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ১ টেবিল চামচ। শসা টুকরো/কুচি, গাজর, টমেটো, চিজ কুচি, ভাজা মচমচে নুডুলস (যে কোনো নুডুলস ডুব তেলে মচমচে করে ভেজে নিতে হবে), লেবুর রস, অল্প অলিভ অয়েল। 

প্রস্তুত প্রণালি 
প্রথমেই মাংসের সঙ্গে তেল ছাড়া মূল উপকরণের সব কিছু মিশিয়ে নিতে হবে। এরপর এগুলোকে মেরিনেট করে প্রায় ১০ মিনিট রাখতে হবে। তবে আরও ভালো হয় যদি এটিকে এক ঘণ্টা এভাবে রাখা যায় তাহলে। এরপর প্যানে তেল দিয়ে তেল গরম করতে হবে। এবার যখন তেল গরম হয়ে যাবে তখন মেরিনেট করে রাখা মাংসগুলোকে মিডিয়াম আঁচে রান্না করতে হবে। এরপর মাংসগুলো যখন ভাজা ভাজা হয়ে যাবে তখন এটিকে নামিয়ে নিতে হবে। 

এবার সালাদের জন্য কেটে রাখা শসা, গাজর, টমেটো, চিজ এবং লেটুস পাতা কুচির মধ্যে অল্প পরিমাণে লবণ, ভাজা মচমচে নুডুলস, লেবুর রস মিশাতে হবে। তারপর অল্প পরিমাণে অলিভ ওয়েল নিয়ে তা দিয়ে সালাতের সব উপকরণ মেখে নিতে হবে। এবার এই সালাতের ওপর রান্না করা মাংস ছড়িয়ে দিতে হবে। তৈরি হয়ে গেলো গরম গরম চিকেন চিজি সালাদ।


লাবাং 

উপকরণ
লাবাং তৈরিতে প্রয়োজন টক দই ও মাঠা। সঙ্গে পরিমাণমতো চিনি, লেবুর রস ও লবণ। পানীয়তে ঠান্ডা ভাব আনতে বরফ কুচি রাখতে পারেন। একটু ঝাঁঝের জন্য গরম মসলা লাগবে। 

প্রস্তুত প্রণালি 
মাঠার সঙ্গে মিষ্টি দই, গরম মসলা, চিনি, লবণ পরিমাণমতো মিশিয়ে ৩০ থেকে ৪০ মিনিট রাখতে হয়। এরপর ব্লেন্ড করে তৈরি করতে হবে লাবাং। এবার বরফ কুচি দিয়ে পরিবেশন করুন ঠান্ডা লাবাং।


রায়তা 

উপকরণ 
২টি মাঝারি আকারের শসা, ২টি চেরা কাচা মরিচ, ১চা চামচ চাট মসলা গুঁড়া, ১ টেবিল চামচ তেল, ১ কাপ টকদই, ১চা চামচ জিরা, দুই চিমটি লবণ, ১ টেবিল চামচ চিনি। এ ছাড়া ১ টেবিল চামচ কাটা ধনেপাতা। 

প্রস্তুত প্রণালি 
সহজ এই পদ রান্না করতে প্রথমে শসাগুলো ধুয়ে খোসা ছাড়িয়ে ভালো করে কেটে নিন। একটি কড়াইয়ে তেল দিয়ে তাপ দিন। এতে জিরা, কাটা কাঁচা মরিচ দিয়ে ভাজুন। কাটা শসা কড়াইয়ে ঢেলে দিয়ে নাড়তে থাকুন। সোনালি রঙ এলে আগুনের আঁচ কমিয়ে দিন। টকদই একটি বাটিতে নিয়ে গুলিয়ে মসৃণ করুন। সোনালি রঙের শসার মধ্যে দই ঢেলে দিয়ে ভালোভাবে মেশান। এখন, শুকনো মসলা গুঁড়া, লবণ, চিনি এবং ধনেপাতা দিন। ভালো করে উপকরণগুলো ধনেপাতার সঙ্গে মেশান। ঠান্ডা শসার রায়তা ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। পোলাও অথবা পরোটার সঙ্গে ঠান্ডা শসার রায়তা পরিবেশন করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //