আমের নানা পদ

এখন চলছে আমের ঋতু। আম খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা কম। সুস্বাদু এই মৌসুমি ফল দিয়ে নানা পদের রেসিপি নিয়ে লিখেছেন সাকুরা খানম

আম-রসুনের আচার

উপকরণ : আম (বড় সাইজের ২টি), রসুন (২৫ কোয়া), সরিষার তৈল (আধা কাপ), আদা-রসুন বাটা (১ টেবিল চামচ), চিনি (আধা কাপ), পাঁচফোড়ন (১ টেবিল চামচ), হলুদ গুঁড়া (আধা চা চামচ), মরিচ গুঁড়া (১ চা চামচ), শুকনা মরিচ (২টি), তেজপাতা (২টি), লবণ (পরিমাণমতো)

প্রস্তুতপ্রণালি : প্রথমে কড়াইতে তেল দিতে হবে। তারপর তেজপাতা ও শুকনা মরিচ দিয়ে পাঁচফোড়ন হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, আদা-রসুন বাটা দিয়ে কষাতে হবে। এরপর রসুন দিয়ে কিছুক্ষণ কষাতে হবে। তারপর আম চিনি দিয়ে ৩০ মিনিট ভালোভাবে রান্না করতে হবে। আচার হয়ে গেলে বাটিতে পরিবেশন করুন।


আম-দুধ

উপকরণ : পাকা আম (২৫০ গ্রাম), দুধ (২৫০ গ্রাম), লবণ (পরিমাণমতো), চিনি (১ কাপ), বরফ কুচি (পরিমাণমতো)।

প্রস্তুতপ্রণালি : প্রথমে আম ভালোভাবে ম্যাশ করে নিতে হবে। এরপর দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ঠান্ডা হয়ে গেলে একটি ব্লেন্ডার নিয়ে ম্যাশ করা আম, দুধ, চিনি, লবণ ও বরফ কুচি দিয়ে ভালোভাবে ব্লেন্ডার করতে হবে। ব্লেন্ড হয়ে গেলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।


পাকা আমের পুডিং

উপকরণ : পাকা আম (১ কাপ), দুধ (১ কাপ), ডিম (৪টি), লবণ (পরিমাণমতো), চিনি (১ কাপ) ।

প্রস্তুতপ্রণালি : প্রথমে আম, দুধ ও ডিম ভালোভাবে ফেটে নিতে হবে। ভালোভাবে ফাটা হয়ে গেলে লবণ ও চিনি মিশাতে হবে। এরপর একটি পাত্রে সামান্য চিনি দিয়ে ক্যারামেল করে নিতে হবে। পাত্রটি ঠান্ডা হয়ে গেলে মিশানো বেটারটি ঢেলে দিতে হবে। ২০ মিনিট চুলায় ভাপে রাখতে হবে। তারপর নামিয়ে সুন্দর একটি প্লেটে নিয়ে পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //