স্মৃতি সাহার ঝটপট নাস্তা

চিকেন চিজ বল

চিকেন চিজ বল

চিকেন চিজ বল

উপকরণ : চিকেন ৫০০ গ্রাম, আলু সেদ্ধ ২টি, চিজ, আদা কুচি, রসুন বাটা ২ চামচ, পেঁয়াজ বাটা ২ চামচ, নুন-তেল পরিমাণমতো, কর্নফ্লাওয়ার, পুদিনা পাতা, সয়াসস ১ চামচ। কাঁচামরিচ কুচি, সুজি পরিমাণমতো।

প্রণালি : চিকেন মিহি কিমা করে নিয়ে এর সঙ্গে আলু, আদা কুচি, পেঁয়াজ রসুন বাটা, সয়াসস, নুন কাঁচামরিচ কুচি দিয়ে মেখে নিতে হবে। এবার কর্নফ্লাওযার মিশিয়ে ২ চামচ সুজি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। বল করে ভেতরে চিজ দিয়ে গোল করে সুজিতে গড়িয়ে লালচে করে ভেজে তুলে নিলেই তৈরি চিকেন চিজ বল।

মোমো

ঊপকরণ : চিকেন ৫০০ গ্রাম, (বোনলেস) সয়াসস, আদাকুচি, মরিচকুচি, নুন, ময়দা, ৫০০ গ্রাম, তেল পরিমাণমতো।

প্রণালি : ময়দা তেল নুন চিনি দিয়ে ময়ান করে ছোট ছোট বল তৈরি করে রাখুন। এবার চিকেন পাতলা করে কেটে থেঁতো করে নিন এর সঙ্গে ১ চামচ তেল, পেঁয়াজ মরিচ আদা কুচি খুব ভালো করে মেশান। ময়দার ডো পাতলা করে বেলে মাঝে চিকেনের পুর রেখে ভাঁজ করে বয়েল করে নিতে হবে ৭-৮ মিনিট। নামিয়ে মরিচের ঝাল চাটনি দিয়ে পরিবেশন করতে হবে।

ছোলা বাটোরা

উপকরণ : ছোলা ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ চামচ, রসুন বাটা ১ চামচ, সয়াসস ১ চামচ, আদা বাটা ২ চামচ, টমেটো সস ২ চামচ, মরিচগুঁড়া ২ চামচ, চাটমসলা ২ চামচ। ময়দা, তেল ইস্ট, চিনি ও পানি পরিমাণমতো।

প্রণালি : অল্প চিনি ও পানিতে গুলিয়ে কিছু সময় রাখতে হবে। ময়দা ময়ান দিয়ে ইস্ট পানি দিয়ে ভালো করে মথ নিয়ে ডো করে গরম জায়গায় রাখতে হবে। এবার ভেজানো ছোলা সিদ্ধ করে নিয়ে জল ঝরিয়ে নিতে হবে। এবার প্যানে তেল দিয়ে তেজপাতা শুকনো মরিচ ফোড়ন দিয়ে পেঁয়াজ রসুন বাটা দিয়ে কষিয়ে আদাবাটা, মরিচগুঁড়া, সয়াসস দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে ছোলা দিতে হবে। একটু ভুনা হলে পানি দিয়ে দিন। সস দিন, চিনি দিন। লেবুর রস দিন। মাখা মাখা হয়ে এলে চাটমসলা দিন। নেড়ে চেড়ে নামিয়ে নিন। এবার ময়দার ডো থেকে ছোট বল নিয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন ছোলা বাটোরা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //