যেসব খাবার কখনই ফ্রিজে রাখবেন না

ফাইল ছবি

ফাইল ছবি

সতেজ রাখার জন্য আমরা অনেক খাবার ফ্রিজে রাখি। ফ্রিজে খাবার রাখলে অনেকদিন খাওয়া যায়। পানি, আইসক্রিম, মাছ, মাংস, সবজিসহ হরেক রকমের খাবার সংরক্ষণ করা যায় ফ্রিজে।

তবে আপনি কি জানেন, এমন অনেক খাবার আছে যা ফ্রিজে রাখলেই নষ্ট হয়ে যায়। ফ্রিজ সব ধরনের খাবার রাখার জন্য নয়। কিছু খাবার ফ্রিজে রাখলে মান কমে যেতে পারে অথবা স্বাদ নষ্ট হতে পারে অথবা তাড়াতাড়ি পঁচে যেতে পারে। শীতল তাপমাত্রায় ভালো থাকে না অনেক খাবারই।

সে রকমই কিছু খাবারের তালিকা উল্লেখ করা হলো আপনাদের জন্য-

পাউরুটি: এটা ঠিক যে পাউরুটি ফ্রিজে রাখলে দীর্ঘসময় ছত্রাক ধরবে না, কিন্তু এর বিনিময়ে স্বাদ হারাতে হবে। ফ্রিজে পাউরুটি শুকিয়ে যায় ও খেতে ততটা সুস্বাদু হয় না। পাউরুটি কক্ষ তাপমাত্রায় দুই থেকে চার দিন সংরক্ষণ করা যায়। তবে ফ্রিজে সাত থেকে ১৪ দিন ভালো থাকে।

কলা: কলা ঠান্ডা খাওয়া স্বাস্থ্যে জন্য ভাল নয়। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। কয়েকদিন পর্যন্ত এমনিতেই ভালো থাকবে।

মধু: মধু ফ্রিজে সংরক্ষণ না করে ঘরের ঠান্ডা স্থানে আবদ্ধ পাত্রে সংরক্ষণ করুন। সরাসরি সূর্যের আলো আসে এমন স্থানে রাখবেন না। মধু ফ্রিজে রাখলে খুব বেশি ঘনীভূত হয়ে যায়, যার ফলে ব্যবহার করা কঠিন হয়ে পড়ে। তাই ব্যবহারের সময় জটিলতা এড়াতে মধু ফ্রিজে সংরক্ষণ না করাই ভালো।

কফি: অনেকে কফির প্যাকেট বা কৌটা ফ্রিজে রাখেন, কিন্তু এটা কফি সংরক্ষণের সর্বোত্তম স্থান নয়। কফি ফ্রিজে রাখলে এর পাশে থাকা অন্যান্য খাবারের ফ্লেভারকে টেনে নেয়। ফলে স্বাদ চলে যায় ও গন্ধ বদলে যায়। তাই প্রকৃত ফ্লেভার ধরে রাখতে কফি কক্ষ তাপমাত্রায় সংরক্ষণ করুন।

টমেটো: বাজার থেকে এনে টমোটো সরাসরি ফ্রিজে ঢুকিয়ে দেন অনেকেই। মনে করেন, ফ্রিজে রাখলে অনেকদিন ভাল থাকবে। এটি ভুল ধারণা। টমেটো সাধারণ তাপমাত্রায় বাইরেই ভাল থাকে।

তেল: তেল জাতীয় কোন কিছুই ফ্রিজে রাখবেন না। এতে গুণাগুণ নষ্ট হয়। জমাট বেঁধে যায়।

পিয়াজ, আদা, আলু: এমন জাতীয় জিনিস রান্নাঘরে কোন পাত্রে রাখুন। সঠিক স্বাদ পেতে বাইরে খোলামেলা পরিবেশে রাখুন। অনেক দিন ভালো থাকবে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //