যেসব খাবারে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা

শরীর সুস্থ রাখতে ও সব ধরনের ভাইরাস থেকে বাঁচতে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো জরুরি। অনেক খাবার রয়েছে যেগুলো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার এমন অনেক খাবার রয়েছে যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। আমরা অজান্তেই এমন সব খাবার খাই, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে।

সুতরাং রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় এমন খাবার সম্পর্কে জানতে হবে সবার। চলুন জেনে নেয়া যাক যে যে খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়-

ফাস্ট ফুড

বর্তমান যুগে খুব কম মানুষই আছে যারা ফাস্ট ফুড খান না। ফাস্ট ফুডে প্রচুর পরিমাণে চিনি ও লবণ থাকে এবং খুব কম আঁশ থাকে। ফলে এই খাবারগুলোতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে, যা অনেক রোগের প্রধান কারণ। নিয়মিত ফাস্ট ফুড খাওয়ার ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য যে প্রতিবর্ত প্রক্রিয়া সেটির ধরন পাল্টে যায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

ক্যাফেইন

আমরা প্রায় প্রতিদিনই চা অথবা কফি খাই। এগুলোতে ক্যাফেইন পাওয়া যায়। অতিরিক্তি ক্যাফেইন পান করলে দেহে টি-সেল ও ইন্টারলিউকিনের উৎপাদন কমে যায়। অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

অ্যালকোহলজাতীয় পানীয়

অ্যালকোহল সমৃদ্ধ পানীয় পানে ম্যাক্রোফেজ, ইমিউনোগ্লোবিউলিন ও সাইটোকাইনের কার্যক্ষমতা কমে যায়। এই উপাদানই দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু যখন এগুলোর কার্যক্ষমতা কমে যাবে তখন খুব সহজেই দেহ ভাইরাস বা ব্যাকটেরিয়াজনিত রোগে আক্রান্ত হবে।

চিনি সমৃদ্ধ খাবার

আমাদের প্রতিদিনকার খাদ্য তালিকায় থাকা বেশিরভাগ খাবারই চিনি সমৃদ্ধ। চিনি হচ্ছে ব্যাকটেরিয়া বা ভাইরাসের জন্য সবচেয়ে উপাদেয় খাদ্য। তাই আমরা যত বেশি চিনি সমৃদ্ধ খাবার খাব ততবেশি ক্ষতিকর ভাইরাস, ব্যাকটেরিয়া আমাদের দেহে জন্ম নেবে। এবং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেবে।

লবণযুক্ত খাবার বেশি খেলে

এ ধরনের খাবারগুলো বেশ মুখরোচক হয়। চিপস, বেকারি আইটেমসহ আরো কিছু খাবার রয়েছে যেগুলোতে লবণ বেশি ব্যবহার করা হয়। প্রয়োজনের চেয়ে বেশি লবণ খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত লবণ খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতার কার্যকারিতাকে বাধাগ্রস্ত করে। এছাড়াও ক্ষতিগ্রস্ত করে পেটের  ব্যাকটেরিয়াগুলোকে। ফলে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস ও লুপাসের মতো অটোইমিউন অসুখের সম্ভাবনা বেড়ে যায়।

উচ্চ ফ্যাটযুক্ত খাবার বাদ দিন

উচ্চ ফ্যাটযুক্ত খাবার খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এ ধরনের খাবারগুলো শ্বেত রক্ত কণিকার কার্যকারিতা কমিয়ে দেয়। সেই সাথে বাড়িয়ে দেয় সংক্রমণের ভয়। উচ্চ ফ্যাটযুক্ত খাবার অন্ত্রের ব্যাকটেরিয়াগুলো পরিবর্তন করে এবং অন্ত্রের আস্তরণের ক্ষতি করতে পারে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে চাইলে উচ্চ ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //