নাজিয়া ফারহানার রেসিপি

বড়ি নিরামিষ

বড়ি নিরামিষ

বড়ি নিরামিষ

উপকরণ : বড়ি দশটি, বাঁধাকপি ১/২ কাপ, সরষে বাটা ৩ টেবিল চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, কোরানো নারিকেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, হলুদ সামান্য, সরষের তেল এককাপ, কাঁচা মরিচ বাঁটা পরিমাণ মতো, ধনেপাতা কুচি ১ কাপ ও কালো সরিষা সামান্য।

প্রস্তুত প্রণালি : কড়াইতে সরষের তেল গরম করে বড়িগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ভাজা বড়ি, বাঁধাকপি, সরষে বাটা, পোস্ত বাটা, কোরানো নারিকেল, পরিমাণ মতো হলুদ, সামান্য সরষের তেল, কাঁচা মরিচ বাটা, ধনেপাতা কুচি, কালো সরিষা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। একটি স্টিলের টিফিন বক্সে নিয়ে তার মধ্যে সামান্য তেল ব্রাশ করে এই মিশ্রণটি ঢেলে টিফিন বক্সে ঢেকে রাখতে হবে। এরপর কড়াইতে পানি গরম করে তার ওপর একটি স্ট্যান্ড বসিয়ে টিফিন বক্স দিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে পানি যেন টিফিন বক্স থেকে নিচে থাকে। না হলে টিফিন বক্সের মধ্যে পানি ঢুকে পড়তে পারে। এরপর কড়াইয়ের ওপরটা চাপা দিয়ে অন্তত ১৫ থেকে ২০ মিনিটের জন্য রান্না হতে দিতে হবে। কিছুক্ষণ পর টিফিন বক্স খুলে গরম গরম পরিবেশন করুন বড়ি নিরামিষ।

হরেকরকম ভাজা 

উপকরণ : একটি আলু, একটি করলা, একটি কাচা কলা, ১ টুকরো কুমড়ো, স্বাদমতো লবণ, ১/৪ চা চামচ হলুদ গুঁড়া, প্রয়োজনমতো তেল, পটোল।

প্রস্তুত প্রণালি : প্রথমে সবজিগুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর সবজিগুলোর খোসা ছাড়িয়ে নিতে হবে। আলু আর কাকরোল গোল গোল করে কেটে নিতে হবে। পটোল লম্বালম্বি চিরে নিতে হবে। কুমড়ো ৪ ফালি করে কেটে নিতে হবে। একটা পাত্রে সবজিগুলো নিয়ে তাতে লবণ আর হলুদ মাখিয়ে রাখতে হবে ৫ মিনিট। যাতে একটু নরম হয়ে যায়। এবার কড়াইতে তেল গরম করে সবজিগুলো একে একে ভেজে তুলে নিতে হবে। গরম গরম পরিবেশন করতে হবে।

তিলের লাড্ডু

উপকরণ : ১ কাপ সাদা তিল, ১/২ গুড়, ২ টেবিল চামচ ঘি বা মাখন, ১/৪ কাপ বাদাম ভাজা।

প্রস্তুত প্রণালি : প্রথমে মাঝারি আঁচে একটি প্যানে ৫ থেকে ৬ মিনিট তিল ভাজুন। তিল বাদামি রঙের হয়ে এলে এবং একটি সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে রাখুন। তারপর আরেকটি প্যান চুলায় দিন। প্যান গরম হয়ে এলে এতে গুড় দিয়ে দিন। অল্প আঁচে গুড় দিয়ে সিরা তৈরি করুন। একটি কাপে ঠান্ডা পানি নিয়ে তাতে অল্প একটু গুড়ের সিরা দিয়ে দিন। যদি সিরা শক্ত হয়ে যায়, তবে বুঝবেন গুড়ের সিরাটি হয়ে গেছে। গুড়ের সিরা হয়ে গেলে এতে তিল, ভাজা বাদাম দিয়ে দিন। গুড়ের সঙ্গে ভালো করে মিশে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। তারপর হাতে অল্প তেল বা ঘি মাখিয়ে তিল দিয়ে গোল করে লাড্ডু তৈরি করে নিন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার তিলের লাড্ডু।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //