নাজিয়া ফারহানার শীতের পিঠা

দুধ চিতই

উপকরণ : গোলার জন্য- আতপ চাল ২ কাপ, হালকা গরম পানি পরিমাণমতো, লবণ ১ চা চামচ। দুধের জন্য- দুধ ২ লিটার, খেজুর গুড় ২ কাপ, নারিকেল কোরা ১ কাপ, এলাচ ও দারুচিনি ৪/৫ টুকরো করে, পানি সামান্য।

প্রস্তুত প্রণালি : আতপ চাল ৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিন বা কিছুটা নরমাল পানি দিয়ে ব্লেন্ড করে নিন। হালকা গরম পানি ও লবণ দিয়ে নেড়ে মাঝারি ঘনত্বের গোলা তৈরি করে নিন। চিতই পিঠার খোলা গরম করে ভিজা কাপড় দিয়ে মুছে নিন। এক চামচ করে গোলা খোলার প্রতিটা ঘরে দিয়ে ঢেকে দিন। ৪/৫ মিনিট পর পিঠা হলে খুন্তি দিয়ে চাপ দিয়ে উঠিয়ে নিন। অল্প আঁচে দুধ চুলায় বসান। এলাচ ও দারুচিনি দিন। বলক উঠলে নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। সামান্য পানি গরম করে গুড় গলিয়ে নিন। দুধে মিশিয়ে নেড়ে আবার চুলায় দিন। মৃদু আঁচে দুধে বলক তুলুন। গরম পিঠাগুলো দিয়ে ৫ মিনিট জ্বাল করুন। অর্ধেকটা নারিকেল কোরা ওপরে ছড়িয়ে দিয়ে ঢেকে চুলা থেকে নামিয়ে রাখুন। ৪-৬ ঘণ্টা পর পিঠা ভিজে নরম হয়ে গেলে ওপরে বাকি অর্ধেক নারিকেল কোরা ছড়িয়ে পরিবেশন করুন আমাদের ঐতিহ্যবাহী পিঠা।

মালপোয়া

উপকরণ : সুজি-৫০০ গ্রাম (৩ কাপ), বেকিং পাউডার- ১/৪ চা চামচ, লবণ- সামান্য, ডিম- ২টি, পরিমাণ মতো তেল শুধু ভাজার জন্য নিন, লিকুইড দুধ- ২ লিটার, গুঁড়া দুধ- ১ কাপ, এলাচ গুঁড়া- ১/২ চা চামচ, পেস্তা/বাদাম কুচি- সাজানোর জন্য।

প্রস্তুত প্রণালি : সুজির সঙ্গে বেকিং পাউডার ও লবণ মিশিয়ে নিন। এরপর ডিম মিশিয়ে পরিমাণমতো কুসুম গরম দুধ দিয়ে ডো করে নিন। ডো করা হলে গোল গোল করে বলের মতো বানিয়ে একটু চ্যাপটা আকৃতির মালপোয়া বানিয়ে নিন। মাঝারি আঁচে তেল গরম করে মালপোয়াগুলো হালকা বাদামি করে ভেজে রাখুন। আলাদা সসপ্যানে লিকুইড দুধের সঙ্গে গুঁড়া দুধ ও এলাচ গুঁড়া মিশিয়ে জ্বাল দিন। দুধ ঘন হলে ভেজে রাখা মালপোয়া মিশিয়ে ৪-৫ মিনিট জ্বাল করে আঁচ নিভিয়ে ঢাকনা দিয়ে রাখুন। ঠান্ডা করে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন মজার মালপোয়া পিঠা।

মুগ পাকান

উপকরণ : মুগ ডাল ১ কাপ, ময়দা ২ কাপ, লবণ ১ চিমটি, পানি পরিমাণমতো, তেল (পিঠা ভাজার জন্য), সিরার জন্য চিনি ২ কাপ, পানি ১ কাপ, দারুচিনি ১ টুকরা ও এলাচ ১টি

প্রস্তুত প্রণালি : প্রথমে মুগ ডাল শুকনা প্যানে ঢেলে নিন। এরপর ডাল ভালো করে ধুয়ে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিন। ডাল পুরোপুরি গলে গেলে এর মধ্যে এক চিমটি লবণ দিন। এবার ডালে ময়দা ঢেলে দিন। রুটির খামিরের মতো খামির তৈরি করুন। খামির সময় নিয়ে ভালো করে মেখে নিন। মাখা শেষ হলে ২ চা চামচ তেল দিয়ে আবার কিছুকক্ষণ মাখুন। বেলার সুবিধার জন্য খামির দুই ভাগে ভাগ করে নিয়ে প্রতিটিকে আধা ইঞ্চি পুরু করে রুটি বেলুন।

রুটি সাচ বা ছুরির সাহায্যে বিভিন্ন আকারে কেটে খেজুর কাঁটা বা সুই দিয়ে পছন্দসই ডিজাইন করে নিন। এভাবে সব পিঠা তৈরি করুন। এবার আলাদা একটি পাত্রে সিরার সব উপকরণ নিয়ে চুলায় জ্বাল দিন। সিরা ভালোভাবে ফুটে উঠলে চামচে সামান্য সিরা নিয়ে হাতে ধরে দেখুন সিরা সামান্য আঠালো হয়েছে কি-না। আঠালো হলে সিরার পাত্র চুলা থেকে নামিয়ে নিন। এখন পিঠা ভাজার জন্য পাত্রে তেল গরম দিন। তেল গরম হলে সব পিঠা আস্তে আস্তে অনেক সময় নিয়ে গোল্ডেন ব্রাউন করে ভেজে নিন। ভাজার সময় খেয়াল রাখবেন চুলার আঁচ যেন মাঝারি থাকে কারণ আঁচ প্রথমেই বেশি থাকলে পিঠা দ্রুত লাল হয়ে যাবে; কিন্তু ভেতরটি ঠিকমতো সিদ্ধ হবে না। পিঠা ভেজে সঙ্গে সঙ্গে গরম সিরায় ছেড়ে দিন। পিঠাগুলো সিরায় বেশিক্ষণ রাখতে হবে না। দুই তিন মিনিট পরই পিঠাগুলো সিরা থেকে তুলে প্লেটে রাখুন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //