লবঙ্গ চা কেন পান করবেন

আমরা সবাই কমবেশি চা খাই। দুধ চা, রং চা, লেবু চা, আদা চা, তুলসি পাতার চা উল্লেখযোগ্য। এছাড়াও স্বাস্থ্য সচেতনেরা গ্রিন টি, হোয়াইট টি বা ব্ল্যাক টিও পান করে থাকেন।

তবে আমরা যদি চায়ের উপাদান ও সেই উপাদানগুলোর উপকারিতা সম্পর্কে সচেতন হই, তাহলে শরীরের অনেক রোগ ও সমস্যার নিরাময় হতে পারে। বৃদ্ধি পেতে পারে রোগপ্রতিরোধ ক্ষমতাও। এমনই এক উপাদান হলো লবঙ্গ।

চলুন তবে জেনে নেওয়া যাক লবঙ্গ চায়ের উপকারিতা

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লবঙ্গ নানাভাবে আমাদের শরীরের জন্য উপকার করে থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। লবঙ্গে যে তেল থাকে তাতে ইউজেনল নামে একপ্রকার উপাদান পাওয়া যায়। এটি দাঁতের সমস্যা, মাড়িতে বা মুখের ভেতরে ঘা জাতীয় যেকোনো সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। লবঙ্গ হলো অ্যান্টিসেপটিক ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য সম্পন্ন। এর উপকারী উপাদানগুলো গলা ব্যথা, সর্দি-কাশি কিংবা মাথা ব্যথা কমাতে কাজ করে।

আপনি যদি হজমের সমস্যায় ভুগে থাকেন তবে আপনার জন্য উপকারী পানীয় হতে পারে লবঙ্গ চা। লবঙ্গে আছে ইউজেনল। যা হজম প্রক্রিয়া কার্যকরী রাখতে সাহায্য করে। একথা নিশ্চয়ই জানা আছে যে খাবার ভালোভাবে হজম হলে শরীর সুস্থ রাখা সহজ হয়ে যায়। হজম ছাড়াও বিপাকক্রিয়া কার্যকরী রাখতে সাহায্য করে এই ইউজেনল। নিয়মিত লবঙ্গ চা পান করলে ভালো থাকবে আপনার ত্বকও।

লবঙ্গ চা যেভাবে তৈরি করবেন

এক চামচের মতো লবঙ্গ চূর্ণ করে নিন। এরপর এককাপ পানিতে লবঙ্গ মিশিয়ে ফুটতে দিন। ফোটানো হলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। এই চায়ের স্বাদ বাড়াতে পরিমাণমতো মধুও যোগ করে নিতে পারেন। প্রতিদিন সকালে পান করুন এই চা। তবে এটি প্রতিদিন এককাপই যথেষ্ট, এর বেশি পান করার দরকার নেই। উপকারী যেকোনো খাবারই অতিরিক্ত খেলে তা আর উপকারী থাকে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //