শীতে চুল সুন্দর রাখে যেসব খাবার

শীতের শুষ্ক আবহাওয়ায় চুল হয়ে পড়ে রুক্ষ। এ সময় শুকনো খুশকি বেশি দেখা যায়। ঠান্ডার কারণে অনেকেই নিয়মিত শ্যাম্পু করতে চান না। অথচ অপরিচ্ছন্নতার কারণেই চুলপড়া ও চুলের অন্যান্য সমস্যা দেখা দেয়। শুষ্ক হয়ে পড়ে চুল। তবে কিছু খাবার ফিরিয়ে দেবে আপনার চুলের সৌন্দর্য। চুল পড়া বন্ধ করতেও করবে সহায়তা।

চলুন তবে জেনে নেওয়া যাক-

শাক-সবজি

প্রতিদিনের খাবারে শাক-সবজি রাখা কিন্তু ভীষণ জরুরি। বিশেষ করে সবুজ রঙের শাক-সবজি রাখতেই হবে। এ ধরনের শাক-সবজিতে থাকে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ফ্যাটি এসিড। এসব উপকারী উপাদান আমাদের সুস্থ রাখার পাশাপাশি চুল ভালো রাখতেও সমান কার্যকরী। এতে থাকা খনিজ পদার্থও চুলকে সুন্দর করে।

বাদাম

বাদামের উপকারিতা সম্পর্কে জানা আছে নিশ্চয়ই। উপকারী বাদাম ওমেগা-৩ ফ্যাটি এসিডের দুর্দান্ত উৎস। এছাড়াও এতে আছে ভিটামিন-ই এবং বায়োটিন। এই উপাদানগুলো রোদ ও সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে আমাদের চুল রক্ষা করতে কাজ করে। তাই বুঝতেই পারছেন, চুল ভালো রাখতে চাইলে কেন আপনাকে বাদাম খেতে হবে।

মাছ

প্রতিদিনের খাবারে মাছও থাকা চাই। খুব যে দামি দামি মাছ হতে হবে, এমন কিছু নয়। আপনার সাধ্যের মধ্যে যেসব মাছ কিনতে পারেন, সেগুলোই খান। মাছে থাকে প্রচুর আমিষ ও ভিটামিন ডি। এছাড়াও পাবেন প্রচুর ওমেগা-৩ ফ্যাটি এসিড। এই উপাদান চুল দ্রুত বাড়তে সাহায্য করে। সেইসঙ্গে স্ক্যাল্পের পুষ্টি বজায় রাখে।

মাংস

মাছের মতোই নিয়মিত মাংস খেলে সেটি আপনাকে চুল ভালো রাখতে সাহায্য করবে। কারণ মাংসে আছে প্রচুর জিংক। এটি চুল পড়া ঠেকাতে কাজ করে। নিয়মিত মাংস খেলে মিটবে প্রোটিনের ঘাটতিও। কারণ মাংস প্রোটিনের খুব ভালো উৎস। এসব উপাদান নতুন চুল গজাতে ও চুল সুস্থ রাখতে কাজ করে।  

দই

দই সব সময়ের জন্য উপকারী একটি খাবার। যাদের মিষ্টি খাওয়ার বিষয়ে বিধি-নিষেধ আছে তারা টক দই খাবেন। নিয়মিত দই খেলে তা চুলের লিকল উন্নত করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে। কারণ দইয়ে থাকে প্রোটিন, ভিটামিন বি ও ডি। এসব উপাদান চুল পড়া বন্ধ করে। টক দই আপনি চুলের পরিচর্যার কাজেও ব্যবহার করবেন।

ডিম

ডিম আমাদের প্রায় সবার বাড়িতেই থাকে। ঝটপট নাস্তা তৈরিতে ডিমের বিকল্প নেই। আপনি নিয়ম করে ডিম খাওয়া শুরু করুন, চুলের সৌন্দর্য নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। কারণ এতে আছে বায়োটিন নামক উপকারী উপাদান। ডিমে আরও আছে প্রচুর প্রোটিন, জিংক, সেলেনিয়াম, সালফার ও আয়রন।

ডাল

প্রতিদিনের খাবারে ডালের কোনো একটি পদ রাখুন। এটি আপনাকে চুল ভালো রাখতে সাহায্য করবে। কারণ ডাল ভীষণ উপকারী একটি খাবার। এতে আছে পর্যাপ্ত আয়রন, প্রোটিন, জিংক এবং বায়োটিন। এসব উপাদান চুল ও মাথার ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : শীত চুল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //