দীর্ঘদিন রসুন সংরক্ষণ করবেন যেভাবে

রসুন আমাদের দৈনন্দিন খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাই নষ্ট হওয়ার আগেই হয়ত রান্নাঘর থেকে এই মসলা ফুরিয়ে যায়। সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে রসুন ছয় মাস পর্যন্ত ভালো রাখা যায়।

কীভাবে দীর্ঘদিন রসুন ভালো থাকবে, জেনে নিন সে পদ্ধতি-

আস্ত রসুন সংরক্ষণ

সবচেয়ে ভালো উপায় হলো, না ছিলে মাথাসহ আস্ত অবস্থায় কক্ষ তাপমাত্রায় রাখা। পাশাপাশি আলো, পানি, তাপ ও আর্দ্রতা যেন স্পর্শ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। তাই বলে বদ্ধ অবস্থায় রাখলে হবে না। বাতাস চলাচল করে এরকম জায়গায় ঝুড়িতে রাখতে হবে। সিরামিকের বাটিতে রাখতে পারলে আরও ভালো। এভাবে খোসা ও কোয়া না ছাড়ানো অবস্থায় রাখতে পারলে অন্তত ছয় মাস ভালো থাকবে।

খোসা ছাড়ানো রসুনের কোয়া

অনেক সময় রসুন বেশি ছেলা হয়ে যায়। বাড়তি খোসা ছাড়ানো রসুনের কোয়া সংরক্ষণের জন্য ব্যবহার করতে হবে কৌটা। বাতাস নিরোধক কাচের কৌটাতে রসুনের কোয়া ভরে রাখতে হবে ফ্রিজে। কাচের বয়ামের সুবিধা হলো, কোয়াগুলো ঠিক আছে কি না তা সহজেই বাইরে থেকে বোঝা যাবে। বার বার বয়াম বা কৌটার ঢাকনা খুলতে হবে না। আর এভাবে রসুনের কোয়াগুলো এক সপ্তাহ পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকে।

রসুন কুচি

সঠিক স্বাদ ও গন্ধের জন্য কুচি করা রসুন সঙ্গে সঙ্গেই ব্যবহার করা ভালো। তবে বেঁচে যাওয়া রসুন কুচি কৌটায় ভরে ফ্রিজে রেখে খুব বেশি হলে একদিন পর পর্যন্ত ব্যবহার করা যায়।

বরফে জমিয়ে রাখা 

খোসা ছাড়ানো কোয়া ও কুচি করা রসুন ডিপ ফ্রিজে রাখাই যায়। তবে এক্ষেত্রে টাটকা স্বাদ ও গন্ধটা পাওয়া যাবে না। ছোট কৌটাতে রসুন কুচি বা কোয়া ভরে ডিপ ফ্রিজে রেখে তিন মাস পর্যন্ত ব্যবহার যোগ্য থাকে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //