ঘুমের আগে যেসব খাবার খেলেই বিপদ

সুস্থ জীবন যাপনের জন্য সঠিক খাদ্যাভাস জরুরি। রাতের খাবার সব সময় হালকা খাওয়ারই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ রাতের বেলা ভারী খাবার ভালোভাবে হজম হয় না। 

সুস্থ থাকার জন্য রাতে ঘুমানোর আগে যেসব খাবার খাওয়া এড়িয়ে চলবেন-

এড়িয়ে চলুন মিষ্টি বা চিনি জাতীয় খাদ্য। ঘুম না আসার অন্যতম কারণ হতে পারে এ জাতীয় খাবার। চিনি এনার্জি লেভেল বাড়ায়, তাই ঘুমানোর আগে চিনি কিংবা মিষ্টি জাতীয় খাদ্য খাওয়া, এড়িয়ে চলাই ভালো। 

রাতে ঘুমানোর আগে আইসক্রিম, অনিদ্রা এবং বদহজমের অন্যতম কারণ হতে পারে। আইসক্রিমে থাকা চিনি, ঘুমের সর্বনাশ করতে পারে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা হজম হতে সময় নেয়।

রাতে ঘুমানোর আগে ডার্ক চকোলেট খেলে, ঘুমের সমস্যা হতে পারে। ডার্ক চকোলেটে ক্যাফিন এবং অ্যামিনো অ্যাসিড রয়েছে। এই দুটি উপাদান মূলত, রাতের ঘুমের ব্যাঘাত ঘটাতে সক্রিয় ভূমিকা পালন করে। তাই দুপুরের ঘুম তাড়ানোর ক্ষেত্রে, ডার্ক চকোলেটের ব্যবহার একটি দুর্দান্ত উপায় হলেও, রাতে ভালভাবে ঘুমাতে চাইলে এটি খাওয়া এড়িয়ে চলুন। 

প্রাণী ভিত্তিক প্রোটিন হজম করতে প্রচুর শক্তির প্রয়োজন হয় এবং এর প্রক্রিয়াটিও সময়সাপেক্ষ। এই প্রোটিনে থাকা অ্যামিনো অ্যাসিড-টাইরোসাইন, যা মস্তিষ্কের কার্যকলাপকে উৎসাহিত করে। মশলাদার মাংস খাওয়া হলে, মেটাবলিজম বৃদ্ধি পায়। যার ফলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

রাতের বেলা বিশেষ করে ঘুমাতে যাওয়ার আগে কখনো কফি খাবেন না। কফিতে থাকা ক্যাফেইন শরীরকে উত্তেজিত করতে পারে। যে কারণে ঘুম আসতে চায় না। অনেকে আবার জেগে থাকার জন্য কফি খান। এটিও ক্ষতিকর অভ্যাস। এই অভ্যাস দিনের পর দিন চলতে থাকলে দেখা দিতে পারে ইনসমনিয়া বা নিদ্রাহীনতার মতো সমস্যা।

রাতের খাবার খাওয়ার পর এক গ্লাস কোল্ড ড্রিংকস খাওয়ার অভ্যাস থাকে অনেকের। ফ্রিজে কোল্ড ড্রিংকস রাখা থাকে সব সময়। রাতের বেলা ভারী খাবার খাওয়া হলে অস্বস্তি থেকে বাঁচতে খেয়ে নেন এক গ্লাস কোল্ড ড্রিংকস। এতে মনে স্বস্তি মিললেও শরীরে সৃষ্টি হয় অসুবিধার। কোল্ড ড্রিংক আপনাকে সাময়িক শক্তি দিতে পারে। কিন্তু এর ভেতরে থাকা প্রচুর কার্বোনেটেড শরীরের জন্য ভীষণ ক্ষতিকর।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //