শরীরের দুর্গন্ধ সৃষ্টি করে যেসব খাবার

গরমের এ সময়টাতে ঘামের কারণে অনেকের শরীরেই দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এটি অস্বাভাবিক নয়। তবে যে শুধু ঘামের জন্যই শরীর থেকে দুর্গন্ধ ছড়ায় এমনটা কিন্তু মোটেও নয়। ঘাম ছাড়াও এমন অনেক কারণ রয়েছে যা আমাদের শরীর থেকে অপ্রীতিকর দুর্গন্ধের জন্য দায়ী। এমন অনেক খাবার রয়েছে যেগুলো খেলেও শরীর থেকে দুর্গন্ধ আসে।

চলুন জেনে নেওয়া যাক শরীরে দুর্গন্ধ সৃষ্টি করাতে দায়ী এমন কয়েকটি খাবার- 

  • অধিকাংশ চিকিৎসকের মতে, দুগ্ধজাত খাবারেও হতে পারে শরীরের দুর্গন্ধের অন্যতম কারণ। কেননা এসব খাবারে প্রোটিন থাকে অনেক বেশি। যার ফলে হতে পারে হজমের সমস্যা। সেইখান থেকে শরীরে ঘাম হতে পারে। পরবর্তীতে সৃষ্টি হয় দুর্গন্ধ।
  • রসুন ও অন্যান্য মসলা খেলে শরীরে দুর্গন্ধ সৃষ্টি হয়। এই খাবার থেকে সালফার গ্যাস নির্গত হওয়ার ফলে এমনটি হয়। এরপর তা শরীর ভেঙে ঘাম আকারে বের হতে থাকে।
  • পেঁয়াজে অ্যালাইল মিথাইল সালফাইড নামের এক ধরনের উপাদান থাকে। যার ফলে কাঁচা পেঁয়াজ খেলে মুখের দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই এর থেকে পরিত্রাণ পেতে পরিহার করুন কাঁচা পেঁয়াজ খাওয়া।
  • রেড মিট যতই পছন্দ করুন না কেনো, এটি পরিমিত খান। কারণ শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী খাবারগুলোর মধ্যে রয়েছে রেড মিট। গরু, খাসি, ভেড়া ইত্যাদির মাংস হজমে সমস্যা হয়। এগুলো খেলে শরীর অনেকটা গরমও হয়ে ওঠে। যে কারণে সৃষ্টি হয় ঘামের। ফলে শরীরে অনেক বেশি দুর্গন্ধ হতে পারে।
  • অতিরিক্ত চিনি খেলেও হতে পারে দুর্গন্ধের কারণ। তাই যাদের অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার অভ্যাস, তারা অভ্যাসে পরিবর্তন আনুন। কেননা অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ায় শরীরে অতিরিক্ত খামির তৈরি হয়। যা শর্করাকে পরিণত করে অ্যালকোহলে। ফলে শরীরে সৃষ্টি হয় দুর্গন্ধ।
  • অনেকের পছন্দের খাবার চকলেট। অনেকে চা বা কফি ছাড়া আবার দিন ভাবতে পারেন না। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত চকলেট খেলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। সাথে অতিরিক্ত চা, কফি, কোমল পানীয় ও অ্যালকোহল পান করলে এই সমস্যা হতে পারে। এর কারণ- এসব খাবার ঠিকভাবে পরিপাক হয় না। ফলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়।
  • আমরা সবাই এটা জানি সিগারেটের ধোঁয়া শরীরের ঘাম গ্রন্থীগুলোর সাথে মিলে বিশেষ একটা ‘ধূমপায়ী গন্ধ’ তৈরি করে। আর এটা মাথার চুল থেকে শুরু করে কাপড়-চোপড় সব খানেই জড়িয়ে থাকে। তাই গায়ে গন্ধ এড়াতে ধূমপান থেকে বিরত থাকুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //