ঈদের পর মুখের স্বাদ পরিবর্তনে...

রোজার ঈদ হোক বা কোরবানির ঈদ, খাবার নিয়ে আসলে নিয়ম মানা সম্ভব হয় না। এত রকমারি খাবার থাকে যে এড়িয়ে চলা যায় না। নিজেকে সুস্থ রাখতে হলে ঈদের পরের এ সময়টিতে খাওয়াদাওয়ার লাগাম টেনে ধরতে হবে। স্বাস্থ্য ঠিক রাখতে ঈদপরবর্তী কয়েকটি খাবারের রেসিপি।

টেংরা-ঝিঙের ঝোল

উপকরণ : টেংরা মাছ ১০-১২টি, ঝিঙে ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ ২-৩টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, পানি ১ কাপ।

প্রস্তুতপ্রণালি : টেংরা মাছ, ঝিঙে, পেঁয়াজ বাটা, রসুন বাটা, জিরা বাটা, হলুদ-মরিচ গুঁড়া, লবণ ও তেল দিয়ে হালকা করে মাখিয়ে নিতে হবে । এরপর সামান্য পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। পানি ফুটে উঠলে কাঁচামরিচ দিন। এরপর পানি টেনে আসলে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কাচকি মাছের চচ্চড়ি

উপকরণ : ২ কাপ কাচকি মাছ, ১ কাপ পেঁয়াজ কুচি, কাঁচামরিচ ৬-৭টি, ১ চা চামচ করে আদা-রসুন বাটা, ১ চা চামচ জিরা বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, স্বাদমতো লবণ ও আধা কাপ তেল।

প্রস্তুতপ্রণালি : মাছ পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ কুচি, কাঁচামরিচ ফালি, আদা-রসুন বাটা, জিরা বাটা, হলুদ গুঁড়া, লবণ, তেল ও মরিচ গুঁড়া খুব ভালো মতো একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে মাছ দিয়ে আলতো করে মিশিয়ে দিন। দুই থেকে তিন টেবিল-চামচ পানি দিন। মসলাসহ মাছ চুলায় বসিয়ে দিন আর মাঝারি আঁচে রান্না করুন। ঢেকে দেওয়ার দরকার নেই। চামচ দিয়ে নাড়াচাড়া করা যাবে না। পানি শুকিয়ে তেল ছাড়লে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ডাল-পুঁইশাক

উপকরণ : পুঁইশাক ৩ কাপ, মসুর ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৭-৮টি, তেজপাতা একটি, হলুদ ও মরিচের গুঁড়া আধা চা চামচ করে, জিরার গুঁড়া আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণ মতো।

প্রস্তুতপ্রণালি : পুঁইশাক ও ডাল আলাদা করে ধুয়ে নিন। একটি প্যানে তেল গরম করে তাতে তেজপাতা, পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ নরম হয়ে এলে তাতে রসুন বাটা, মরিচ ও হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও লবণ দিয়ে একটু নেড়েচেড়ে অল্প পানি দিয়ে পাঁচ মিনিট কষিয়ে নিন। তারপর ডাল দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ নাড়ুন। এবার দু-তিন কাপ পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। তারপর কাঁচামরিচ ও পুঁইশাক দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে পছন্দমতো ঝোল রেখে নামিয়ে নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //