দেশি ফল আমড়ার উপকারিতা

টক-মিষ্টি স্বাদের এক দেশি ফল আমড়া। আকারে ছোট হলেও নানা ধরনের পুষ্টিগুণে ঠাসা ফলটি। দামি বিদেশি ফল আপেলের চেয়ে আমড়ায় প্রোটিন, ক্যালসিয়াম ও আয়রনের পরিমাণ বেশি। এটি কাঁচা খাওয়ার পাশাপাশি সুস্বাদু আচার, চাটনি ও জেলি তৈরি করা যায়। আবার তরকারি হিসেবেও রান্না করা যায়।

আমড়ায় প্রায় ৯০ শতাংশ পানি, ৪-৫ শতাংশ কার্বোহাইড্রেট ও সামান্য প্রোটিন থাকে। ১০০ গ্রাম আমড়ায় ভিটামিন সি পাওয়া যায় ২০ মিলিগ্রাম, ক্যারোটিন ২৭০ মাইক্রোগ্রাম, সামান্য ভিটামিন বি, ক্যালসিয়াম ৩৬ মিলিগ্রাম, আয়রন ৪ মিলিগ্রাম। আমড়ায় যথেষ্ট পরিমাণ পেকটিনজাতীয় ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টজাতীয় উপাদান থাকে। জেনে নিই আমড়ার গুণাগুণ-

  • আমড়াতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। খাদ্যে থাকা ভিটামিন এ এবং ই এটির সঙ্গে যুক্ত হয়ে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া ভিটামিন সি মানুষের দেহের প্রোটিন কোলাজেন উৎপাদনে সহায়তা করে ত্বকের উজ্জ্বলতা, দৃঢ়তা বজায় রাখতে এবং ত্বকের বলিরেখা প্রতিরোধেও অনেক ভালো কাজ করে।
  • আমড়াতে ক্যালসিয়াম পাওয়া যায়। শিশুদের দৈহিক গঠনে এটি খুব দরকারি। নিয়মিত আমড়া খেলে ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই পূরণ হয়। 
  • আমড়াতে প্রচুর আয়রন থাকায় রক্তাল্পতা দূর করতে বেশ কার্যকর। পাশাপাশি হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। এছাড়া কোলেস্টেরলের মাত্রা কমায় আমড়া।
  • আমড়া খেলে মুখের অরুচিভাব দূর হয়। মুখের রুচি ফিরে আসায় ক্ষুধা বৃদ্ধি পায়। এছাড়া বদহজম ও কোষ্ঠকাঠিন্য রোধে আমড়া উপকারী।
  • অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান থাকায় আমড়া বার্ধক্যকে প্রতিহত করে। ত্বক, নখ ও চুল সুন্দর রাখতে সহায়তা করে। ব্রণ দূর করতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে আমড়া। 
  • সর্দি-কাশির ক্ষেত্রে এটি বেশ উপকারী। বিভিন্ন ধরনের ভাইরাসজনিত সংক্রমণ, সর্দি, কাশি ও ইনফ্লুয়েঞ্জা রোধে আমড়া অত্যন্ত উপকারী।
  • দাঁতের মাড়ি ফুলে যাওয়া, দাঁতের গোড়া থেকে পুঁজ ও রক্ত পড়া, প্রচণ্ড ব্যথা, খাবার খেতে অসুবিধা ও অকালে দাঁত পড়ে যাওয়া প্রতিরোধে আমড়া বিশেষ ভূমিকা রাখে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //