মামলেট আর ওমলেটের মধ্যে পার্থক্য কি?

হোটেল কিংবা রেস্টুরেন্টে সকাল বেলা নাস্তা করতে গিয়ে আমরা প্রায়ই শুনে থাকি ‘ডিমের মামলেট’। যেমন- অনেকেই বলেন ‘ভাই, একটা ডিমের মামলেট দেন’ কিংবা হোটল বা রেস্টুরেন্টে খাবার সরবরাহকারী বলেন ‘ভাই, নাস্তার সাথে ডিমের ‘মামলেট’ খাবে না ‘পোচ’ খাবেন? কিন্তু ‘মামলেট’ শব্দটি কি ঠিক?

আসলে ইংরেজি শব্দভান্ডারে মামলেট বলতে কোনো শব্দ নেই। ইংরেজি শব্দে আছে Omelet (অমলেট/অমলিট; ওমলেট)। এর বাংলা অর্থ ডিম ভাজা। তাই আমরা যা বলি তা ভুল বলি। ডিমের ওমলেট/অমলেট হয়, মামলেট নয়। Omelet (American English) এর আরেকটি বানান হচ্ছে Omelette (British and French)।

তবে ডিম ভাজার অভিব্যক্তি, সবগুলোই সবসময় মজার হয়ে আসছে। সেই অনেক দিক আগে একটা সময় ছিলো বড়ো বড়ো করে পেঁয়াজ, মরিচ কুচিয়ে, লবন দিয়ে ডিম ফাটিয়ে নিয়ে তারপর তেলে বেশি করে ভাজা। রং হবে বাদামী। একটা সাধারণ প্লেটে করে সামনে আসতো। বাড়িতে অতিথি এলে, চা কিংবা মুড়ি সবের সাথে মামলেট। ভোজরসিক বাঙ্গালিদের প্লেটে মামলেট সেকাল থেকে একাল চলে আসছে। তবে রাস্তার ধারে সাধারণ হোটেলগুলোতেও মামলেট শব্দটা প্রচলিত। মামলেট শব্দটায় একটা দেশীয় ব্যাপার রয়েছে। খুব পরিচিত মাটির কাছাকাছি শব্দ।

অন্যদিকে, ডিম ফাটিয়ে লবনের সঙ্গে টোমটো, মাশরুম, ক্যাপসিকাম অথবা চিজ ব্যবহার করা হয় অমলেটে। মাখন বা তেল দিয়ে ভাজা করা হয়। রেস্টুরেন্টে এ অমলেট শব্দটা প্রচলিত। অমলেট উচ্চারণ করলেই কেমন যেন বিদেশি সুবাস। পাশ্চাত্যের ছোঁয়া। 

তবে কেউ একজন তো নিশ্চয়ই ছিলেন যিনি ডিমভাজাকে অমলেট না বলে মামলেট বলে উঠে ছিলেন আর হয়তো তারপর থেকে কথাটা জনপ্রিয়তা অর্জন করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //