টক- ঝালের সঙ্গে স্পেশাল নান

বিকালের নাস্তায় নানের সঙ্গে চিকেন শাসলিক হলে জমে ওঠে। সঙ্গে যদি থাকে আমড়ার চাটনি, তাহলে তো কথাই নেই। এই তিন পদের রেসিপি দিয়েছেন আলিফ’স ডেলিকেট ডিসেসের স্বত্বাধিকারী আলিফ রিফাত।

স্পেশাল নান

উপকরণ: ইস্ট ২ চা চামচ, পানি এক কাপ, চিনি ২ চা চামচ, ময়দা ৪ কাপ, লবণ পরিমাণমতো, মাখন ২ টেবিল চামচ, দুধ ৪ টেবিল চামচ ও তিল ২ টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালি: চার টেবিল চামচ কুসুম গরম দুধে ইস্ট ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ময়দায় চিনি, লবণ মিশিয়ে নিতে হবে। এর পর ময়দায় ইস্ট, গলানো মাখন ও পানি দিয়ে মাখাতে হবে এবং ১০ মিনিট ধরে মাখাতে হবে। অপেক্ষাকৃত গরম জায়গায় পাতলা ভেজা কাপড় দিয়ে মাখানো খামির ১ ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। খামির ফুলে উঠলে আবার ২ মিনিট মেখে নিতে হবে। এবার ময়দার খামির ১২ ভাগ করে প্রত্যেক ভাগ ১-২ ইঞ্চি পুরু করে রুটির  মতো বেলতে হবে। এবার ওপরে মাখন ব্রাশ করে কিছু তিল ছিটিয়ে দিতে হবে। বেকিং ট্রেতে সামান্য তেল ব্রাশ করে নান প্রিহিটেড ওভেনে ২২০ ডিগ্রিতে ৬-১০ মিনিট বেক করতে হবে বা প্রিহিটেড ঢাকনাযুক্ত ননস্টিক প্যানে মাঝারি তাপে ১০ মিনিট বেক করতে হবে। যে কোনো কাবাব কিংবা সবজি দিয়ে খেতে অসাধারণ এই নান।আমড়ার চাটনি

আমড়ার চাটনি

উপকরণ: ৮টি আমড়া সেদ্ধর পর স্ম্যাস করে ছেঁকে নেওয়া, চিনি এক কাপ, চীনা বাদাম ভেজে গুঁড়া করা ২ টেবিল চামচ, তেজপাতা ২-৩টি, শুকনা মরিচ ২- ৩টি, কালো সরিষা ১ চা চামচ, পাঁচফোঁনের গুঁড়া এক চা চামচ, সরিষার তেল এক কাপ, লবণ পরিমাণমতো ও সিরকা দুই কাপ। 

প্রস্তুতপ্রণালি: কড়াইয়ে তেল দিয়ে তেজপাতা, শুকনা মরিচ, সরিষার ফোঁড়ন দিতে হবে। সুগন্ধ বের হলে সেদ্ধ আমড়া, লবণ দিয়ে কষাতে হবে। আমড়া কষানো হলে চিনি, বাদামগুঁড়া আর দুই কাপ সিরকা দিয়ে জ্বাল দিতে হবে। থকথকে হয়ে এলে পাঁচফোঁড়নের গুঁড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে।চিকেন শাসলিক

চিকেন শাসলিক

উপকরণ: ২টি মুরগির বুকের মাংস চৌকো করে কাটা, সরিষাগুঁড়া এক চা চামচ, গোলমরিচগুঁড়া এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, মরিচগুঁড়া এক চা চামচ, হলুদ বাটা ১- ২ চা চামচ, পেঁপে বাটা এক টেবিল চামচ, টক দই ৪ টেবিল চামচ, ওস্টার সস ২ টেবিল চামচ, সরিষার তেল ১- ২ কাপ, বারবিকিউ সস ২ টেবিল চামচ, ২টি ক্যাপসিকাম কিউব করে কাটা, ২টি পেঁয়াজ কিউব করে কাটা, ২টি টমেটো কিউব করে কাটা, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো ও শাসলিক স্টিক।

প্রস্তুতপ্রণালি: সব মশলা দিয়ে মুরগির মাংস এক ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। এর পর শাসলিক স্টিকে মাংস, টমেটো, মাংস, ক্যাপসিকাম, মাংস ও পেঁয়াজ এভাবে গেঁথে নিতে হবে। ফ্রাইপেনে তেল গরম করে শাসলিক ভেজে নিতে হবে। নানের সঙ্গে গরম গরম এই শাসলিক খেতে অনেক সুস্বাদু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //