শীতের সবজির তিন পদ

সবজি খেতে কমবেশি সবাই খুব পছন্দ করি। আর শীতকালীন সবজির তো কথাই নেই। এসব সবজির পুষ্টিগুণও অনেক। তাই সবারই শীতকালীন শাকসবজি খাওয়া উচিত। শীতের সবজির তিন পদের রেসেপি দিয়েছেন আলিফ’স ডেলিকেট ডিসেসের স্বত্বাধিকারী আলিফ রিফাত। ছবি তুলেছেন সৈয়দ আমিনুর রহমান আজম

কচি লাউ ভর্তা

কচি লাউ ভর্তা

উপকরণ: কচি লাউ কুঁচি এক কাপ, শুকনা মরিচ পোড়া ৩/৪ টা, যে কোনো আচারের তেল এক টেবিল চামচ, তেঁতুলের টক এক টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি: সব উপকরণ একসঙ্গে ভালো করে মাখিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

মুলা ভর্তা

মুলা ভর্তা

উপকরণ: গ্রেট করা মুলা এক কাপ, শুকনা মরিচ তেলে ভাজা ৩/৪ টা, রসুন কুঁচি ১/২ চা চামচ, পেঁয়াজ কুঁচি ২টা, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, সরিষার তেল এক টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি: মুলা বাদে সব উপকরণ ভালো করে মাখিয়ে নিতে হবে। সামান্য পানি ছাড়লে মুলা দিয়ে আবার ভালো করে মাখিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

কাঁচা টমেটো চচ্চড়ি

কাঁচা টমেটো চচ্চড়ি

উপকরণ: কাঁচা টমেটো কুঁচি ২ কাপ, সরিষা বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, হলুদ ও মরিচ গুঁড়া পরিমাণমতো, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ফালি ৫/৬ টা ও সরিষার তেল ১/২ কাপ।

প্রস্তুতপ্রণালি: সব উপকরণ একসঙ্গে ভালো করে মাখিয়ে ১/৪ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। মাখা মাখা হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //