যে কারণে নিয়মিত বাঁশ খাওয়া ভালো

কারো ‘বাঁশ খাওয়ার’ কথা শুনলেই মনে হয়, বিপদের আর বাকি নেই কিছু। সর্বনাশ হয়েছে তার! অথচ এই বাঁশই হতে পারে প্রতিদিনের খাবারের তালিকার একটি গুরুত্বপূর্ণ অংশ। বাঁশ আমাদের জাতীয় জীবনে একটি অতি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদও। অনেকেই খুব আগ্রহ করে সবজি হিসেবে খান এই বাঁশ।

হজমে সাহায্য করে
হজমের সমস্যায় ভোগেন অনেকেই। এই সমস্যা দূর করতে নানা রকম ওষুধ খেতে হয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই তাতে কাজ হয় না। প্রতিদিনের ডায়েটে কচি বাঁশ রাখলে হজমের সমস্যা দূর হয়। এছাড়া ফ্যাট দূর হয়, পেটে সংক্রমণের ঝুঁকিও কমে।

হৃদযন্ত্র ভালো রাখে
কচি বাঁশে ভরপুর মাত্রায় ফাইটোস্টেরল থাকে। এই যৌগ রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে শরীরে রক্ত চলাচলে ভালো হয়, হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে।

হাড় ভালো থাকে
কচি বাঁশে ভালো মাত্রায় ম্যাঙ্গানিজ ও ক্যালসিয়াম থাকে। এই দুই উপাদান হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়াও এতে ভিটামিন সি বেশ ভালো পরিমাণে থাকে। এই ভিটামিন সি হাড়ে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ শোষণ করতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে
কচি বাঁশে ক্যালোরির মাত্রা খুবই কম এবং ফাইবারের মাত্রা বেশি। ডায়েটে এই সবজি রাখলে পেট অনেকক্ষণ ভরা থাকে। ফলে ভাজাপোড়া, রাস্তার খাবার খাওয়ার ইচ্ছা কমে। তাই ওজন কমানোর প্রক্রিয়াও তরান্বিত হয়।

ত্বকের জেল্লা বাড়ায়
কচি বাঁশে সিলিকা নামে যোগ থাকে। এই যৌগ শরীরে কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে। কোলাজেন উৎপাদন বাড়লে ত্বকের জেল্লাও বাড়ে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //