সাবু খেলে হার্ট ভালো থাকে

সাবুদানা সাধারণত সরল শর্করা জাতীয় খাদ্য। এতে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট থাকে, এছাড়াও প্রোটিন, ফাইবার, ভিটামিন ও খনিজ লবণও সামান্য পরিমানে থাকে। এটি সরল শর্করা জাতীয় খাদ্য হওয়ার জন্যে, এটি খাওয়ার পরে শরীরে তৎক্ষণাৎ শক্তি পাওয়া যায়। এই কারণে অনেকে ব্যায়াম করার আগে বা পরে সাবুদানা খেতে পছন্দ করেন।

ছোট বাচ্চা বা রোগীদেরও পুষ্টিকর খাদ্য হিসাবে সাবুদানা খাওয়ানো হয়, যাতে শরীরে খুব তাড়াতাড়ি শক্তি পাওয়া যায়। অনেকে তো আবার শরীরের ওজন কমানোর জন্যেও সাবুদানা খেয়ে থাকেন কিন্তু সাবুদানা যেহেতু একটি সরল শর্করা জাতীয় খাদ্য তাই ওজন কমানোর জন্যে এটি না খাওয়াই ভালো। বরং ওজন বাড়ানোর জন্যে খেলে ভালো ফল পাওয়া যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এক কাপ সাবুদানায় রয়েছে ৫৪৪ ক্যালোরি, ১৩৫ গ্রাম কার্বোহাইড্রেট, ১.৩৭ গ্রাম ফাইবার, ০.২৯ গ্রাম প্রোটিন, ০.০৩ গ্রাম ফ্যাট, ৩০.৪ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং অল্প পরিমাণে আয়রন, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম। যা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। 

বিশেষজ্ঞরা আরো বলছেন, সাবু শর্করা বা কার্বোহাইড্রেটের দারুণ একটি উৎস। কিন্তু তা ছাড়াও সাবুদানার রয়েছে হরেক গুণ, যা নারীর স্বাস্থ্যরক্ষায় বেশ কার্যকর।

সাবু খাওয়ার উপকারিতা:

১.  সাবু খেলে হার্ট ভালো থাকে। সাবুতে উচ্চ পরিমাণের এমিলস (amylose) রয়েছে যা এক ধরণের শর্করা। এমিলস লিনিয়ার চেইনযুক্ত এক প্রকার গ্লুকোজ যা হজম হতে বেশি সময় নেয়। চেইনগুলি ধীরে ধীরে ভেঙে যাওয়ার সাথে সাথে তারা নিয়ন্ত্রিত হারে চিনি ছেড়ে দেয়, যা আপনার কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা ঠিক রাখতে পারে। এতে হার্টের রোগের ঝুঁকি কমায়।

২. সাবু খেলে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে সাবু শারীরিক কর্মক্ষমতা বৃদ্ধি করে। ৮ জন সাইক্লিস্টদের (যারা সাইকেল চালায়) একটি সমীক্ষায় দেখা গেছে যে, ব্যায়াম করার সময় সাবু দানা গ্রহণ করায় ব্যায়াম করার শক্তি ৩৭% বৃদ্ধি পেয়েছিল। গবেষণায় দেখা গেছে যে, ব্যায়াম করার পরে সাবু দানা গ্রহণ দেহের শক্তি পুনরুদ্ধারের ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।

৩. সাবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সাবুতে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা আমাদের শরীরের ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকাল এর বিরুদ্ধে লড়াই করে। ফ্রি র‌্যাডিকাল আমাদের দেহে বৃদ্ধি পাওয়া মানে, সেলুলার ক্ষতি যা ক্যান্সার এবং হার্টের রোগের জন্য দায়ী। টেস্ট-টিউব সমীক্ষায় দেখা গেছে যে, ট্যানিন এবং ফ্ল্যাভোনয়েডের মতো পলিফেনল সাবুতে পরিমাণে বেশি থাকে। যা আমাদের দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।

৪. সাবু দানাতে প্রায় ৭.৫% রেজিস্ট্যান্ট স্টার্চ (প্রতিরোধী শর্করা) রয়েছে। রেজিস্ট্যান্ট স্টার্চ (প্রতিরোধী শর্করা) যা হজম প্রক্রিয়ার মধ্যে দিয়ে যায়, কিন্তু হজম হয় না। প্রতিরোধী স্টার্চ কোলনে পৌঁছায় এবং অন্ত্রে ব্যাকটিরিয়ার খাবার হিসাবে কাজ করে। এই ব্যাকটেরিয়াগুলি প্রতিরোধী স্টার্চ ভেঙে দেয় এবং সংক্ষিপ্ত-চেইন ফ্যাটি অ্যাসিড (SCFA) এর মতো যৌগ তৈরি করে। অসংখ্য গবেষণায় দেখা গেছে যে, প্রতিরোধী স্টার্চ এবং SCFA রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনে, ক্ষুধা হ্রাস এবং হজমের জন্য ভালো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //