শবে বরাতের স্পেশাল হালুয়া রেসিপি

আমাদের দেশে পবিত্র শবে বরাতকে ঘরে ঘরে নানা ধরনের হালুয়া, বরফি, পায়েস তৈরি করে আত্মীয়-পরিজন, প্রতিবেশীদের বাড়ি পাঠানোর রীতি-রেওয়াজ চলে আসছে যুগ যুগ ধরে। তাই আপনাদের জন্য আজ থাকছে ভিন্ন স্বাদের তিনটি হালুয়া রেসিপি।

নারকেল ও গাজরের বরফি:
উপকরণ: নারকেল( কোরানো)- ১ কাপ, গাজর(গ্রেট করা)- ১ কাপ, মাওয়া- ১ কাপ, চিনি- ২ কাপ, ঘি- ১ টেবিল চামচ, তেল- ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া- সামান্য

প্রণালী: একটি পাত্রে সামান্য পানি দিয়ে চিনি গুলিয়ে নিন। অন্য একটি পাত্রে ঘি ও তেল দিয়ে গরম হলে নারকেল ও গাজর দিয়ে নাড়তে থাকুন পানি না শুকানো পর্যন্ত। পানি শুকিয়ে গেলে চিনি, মাওয়া ও এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে নেড়ে মাখামাখা করে নিন। এবার নামিয়ে পছন্দ সই নকশা করে কেটে সাজিয়ে পরিবেশন করুন।

পাঁচমিশালি হালুয়া। 

পাঁচমিশালি হালুয়া
উপকরণ: লাউ সেদ্ধ(মিহি গ্রেট করা)- ১ কাপ, গাজর সেদ্ধ( মিহি গ্রেট করা)- ১ কাপ, পেঁপে সেদ্ধ( মিহি গ্রেট করা)- ১ কাপ, বিট সেদ্ধ( মিহি গ্রেট করা)- ১ কাপ, মিষ্টি আলু সেদ্ধ ( মিহি গ্রেট করা)- ১ কাপ, কনডেন্স মিল্ক- আধা কাপ, চিনি- ১ কাপ, মাওয়া- ১ কাপ, ঘি- ৩ টেবিল চামচ, তেল- ৩ টেবিল চামচ, এলাচ দারচিনি- (গুড়ো) আধা চা চামচ, গোলাপজল- পরিমাণ মতো।

প্রণালী: পাত্র চুলায় দিয়ে ৩ টেবিল চামচ তেল ও ঘি গরম করতে হবে। লাউ, গাজর, পেঁপে, বিট, মিষ্টি কুমড়া বাটা দিয়ে একটু ভাজা হলে মাওয়া ও কনডেন্স মিল্ক দিয়ে দিতে হবে।একটু নেড়ে এবার বাকি তেল ও চিনি যোগ করতে হবে।। হালুয়া ঘি ছেড়ে না দেয়া পর্যন্ত নাড়তে থাকুন। নামানোর আগে গরম মশলা গুঁড়ো ও গোলাপজল মিশিয়ে নেড়ে নিন।

ছোলার ডালের হালুয়া। 

ছোলার ডালের হালুয়া
উপকরণ: ছোলার ডাল হাফ কেজি, দুধ ১ লিটার, চিনি ১ কেজি, ঘি চারভাগের ১ কাপ, এলাচ গুঁড়ো হাফ কাপ, দারুচিনি গুঁড়ো সোয়া কাপ, গোলাপ পানি ১ টেবিল চামচ, কিসমিস ৫ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ

প্রণালী: ছোলার ডাল, কোড়ানো নারকেলে, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় কেটে নিতে হবে। কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়তে হবে। এলাচ, দারুচিনি গুঁড়ো দিতে হবে। হালুয়া তাল বেঁধে উঠলে কিসমিস, গোলাপ পানি দিয়ে কিছুক্ষণ নেড়ে-চেড়ে চুলা থেকে নামিয়ে বরফি করা চাইলে বড় খাঞ্জায়মি লাগিয়ে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে গরম হালুয়া ঢেলে সমান করতে হবে। ঠান্ডা হলে ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //