শক্তিশালী কাতারের মুখোমুখি হচ্ছে আজ বাংলাদেশ

শক্তিশালী কাতারের মোকাবেলা করতে আজ বৃহম্পতিবার মাঠে নামছে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হবে দুই দল। 

সন্ধ্যা ৭টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও বাংলা টিভি।

দুই দল এ পর্যন্ত মুখোমুখি হয়েছে চারবার। এশিয়ান কাপের বাছাইয়ের সেই ১-১ ড্র বাংলাদেশের একমাত্র প্রাপ্তি। পরের তিন ম্যাচে যথাক্রমে ৪-০, ৪-১ ও ৩-০ গোলে হার। ২০০৬ সালের এশিয়ান কাপের বাছাইয়ের এক যুগেরও বেশি সময় পর ফের মুখোমুখি হচ্ছে দল দুটি।

বাছাইয়ে আগামী বিশ্বকাপের স্বাগতিক কাতারের পথচলা শুরু দুর্দান্তভাবে; আফগানিস্তানকে ৬-০  ব্যবধানে উড়িয়ে। বাংলাদেশের শুরুটা আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে। অবশ্য নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে কাতার ড্র করেছে নিজেদের মাঠে।

আসন্ন এই ম্যাচটিকে সামনে রেখে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে দুটি দলই আসন্ন ম্যাচে নিজেদের সম্ভাবনা নিয়ে ইতিবাচক মন্তব্য করেছে।

বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুঁইয়া সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা কঠিন একটি ম্যাচের অপক্ষোয় আছি। তারা (কাতার) এশিয়ার এক নম্বর দল। তবে আসন্ন ম্যাচে আমাদেরও ভাল করার সুযোগ রয়েছে। সুযোগ পেলেই আমাদেরকে সেটিকে গোলে পরিণত করতে হবে। অন্যথায় তারা আমাদের শায়েস্তা করবে।’ 

বাংলাদেশ দলের এই মিডফিল্ডারের মতে নিজেদের সামর্থ্যের শতভাগ দিতে পারলে ওই ম্যাচে ভাল ফলাফল করা সম্ভব।

সর্বশেষ কাতারের এই দলের সঙ্গে ড্র করেছে প্রতিবেশী রাষ্ট্র ভারত। বাংলাদেশ দলের জন্য এটি অনুপ্রেরণা কি না জানতে চাইলে জামাল ভুঁইয়া বলেন, কাতারের বিপক্ষে ম্যাচটির আগে ওই ফলটি অবশ্যই বাংলাদেশকে অনুপ্রেরণা যোগাবে।

অধিনায়কের ওই মন্তব্যের প্রতিধ্বনিত হয়েছে বাংলাদেশ দলের ইংলিশ কোচ জেমি ডে’র কন্ঠেও। তিনি বলেছেন, ‘কঠিন এই ম্যাচটির অপেক্ষায় রয়েছে তাঁর শিষ্যরা। গত ১০ দিন ধরেই এই ম্যাচটির জন্য কঠোর অনুশীলন করেছে ছেলেরা। ভাল ফলাফল আদায়ের জন্য ছেলেরা নিজেদের উজাড় করে খেলবেন।’ 

এশিয়ান গেমসে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল হারিয়ে দিয়েছিল কাতারের বয়সভিত্তিক দলকে। শীর্ষ মানের দলের বিপক্ষে ওই জয়টিও বাংলাদেশ দলকে অনুপ্রাণিত করবে বলে মন্তব্য করেন স্বাগতিক বাংলাদেশ দলের এই প্রধান কোচ।

এদিকে সফরকারী কাতার দলের প্রধান কোচ ফেলিক্স সানচেজ বাসও বাংলাদেশের বিপক্ষে আসন্ন ম্যাচটি কঠিন হবে বলে মন্তব্য করেছেন। তবে ওই ম্যাচে কাতার ভাল ফল করবে বলেও আশাবাদী তিনি।

ফিফা র‌্যাংকিংয়ে কাতারের সঙ্গে বাংলাদেশের ব্যবধান বিশাল। এমন পরিস্থিতিতে বাংলাদেশকে কতটা হাল্কা ভাবে দেখা হচ্ছে জানতে চাইলে এর জবাবে স্বাগতিক দলকে দুর্বল হিসেবে দেখতে চান না বলে জানান কাতারের কোচ। 

তিনি বলেন, ‘ফিফার র‌্যাংকিংটি শুধুমাত্র কাগজে কলমে। মাঠেই আমাদেরকে শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে।’

কাতার দলের শীর্ষ তারকা আলী হাসান সংবাদ সম্মেলনে বলেন, ‘এই গ্রুপে কোনো ছোট দল নেই। প্রতিটি দলই নিজেদের শক্তি ও সামর্থ্য প্রমাণ করেই এই লড়াইয়ে সামিল হয়েছে।’ 

অবশ্য ভারতীয়দের বিপক্ষে ফলাফল নিয়ে মাথা ঘামাতে চান না জানিয়ে এই ফুটবল তারকা বলেন, ‘আমাদের সর্বাত্মক চেস্টা থাকবে বাংলাদেশের বিপক্ষে ভাল ফলাফল করার।’

বাংলাদেশ স্কোয়াড: আশরাফুল ইসলাম, মঞ্জুরুর রহমান, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভুঁইয়া (অধিনায়ক), বিপ্লব আহমেদ, তাওহিদুল আলম সবুজ, নাবিব নেওয়াজ জীবন, রবিউল হাসান, মতিন মিয়া, সোহেল রানা, আনিসুর রহমান, আরিফুর রহমান, মামুনুল ইসলাম মামুন, মোহাম্মদ ইব্রাহিম, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রায়হান হাসান, মাহবুবুর রহমান, জুয়েল রানা, সাদ উদ্দিন ও শহিদুল আলম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //