৭০০ গোলের মালিক যারা

ক্রিস্তিয়ানো রোনালদোর গোলের হিসাব নিয়ে ফুটবল বিশ্বে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। লুক্সেমবার্গের বিপক্ষে ইউরো বাছাইয়ের ম্যাচে একটা গোল করেছেন রোনালদো। এই গোলটির পরই ধোঁয়াশা তৈরি হয়েছে। কেউ বলছে এটা ছিল রোনালদোর ক্যারিয়ারের ৬৯৯তম গোল। কেউ বলছে ৭০০তম। উইকিপিডিয়া, অপটার হিসেবে দেখা যাচ্ছে, লুক্সেমবার্গের বিপক্ষে করা গোলটি রোনালদোর ক্যারিয়ারের ৬৯৯তম গোল; কিন্তু স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কা স্পষ্ট করেই দাবি করেছে, ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ৭০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন রোনালদো।

মানে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে লুক্সেমবার্গের বিপক্ষে গোলটি ছিল রোনালদোর ক্যারিয়ারের ৭০০তম অফিসিয়াল গোল। বিচারের পাল্লায় তুলে দেখা যাচ্ছে, দুই পক্ষের দাবিই ঠিক! উইকিপিডিয়া, অপটার ৬৯৯ দাবিও ঠিক। ঠিক মার্কার ৭০০’র দাবিও! আসলে ২০১২-১৩ মৌসুমে রোনালদোর লা লিগার একটা গোলই ধোয়াশাটা তৈরি করেছে। মার্কার প্রতিবেদনে স্পষ্টই দাবি করা হয়েছে, রোনালদোর আগেই ইতিহাসের ৫ জন কিংবদন্তি ৭০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন। এমনকি একজন তো ৮০০ গোলের মাইলফলকও ছুঁয়েছেন। তিনি হলেন অস্ট্রিয়ার কিংবদন্তি জোসেফ বিকান। মার্কার দাবি, ক্লাব ও জাতীয় দল মিলিয়ে তিনি মোট গোল করেছেন ৮০৫টি।

এখানে একটা তথ্য বলে রাখা জরুরি। অস্ট্রিয়ান বলা হলেও জোসেফ বিকান আসলে অস্ট্রিয়ার পাশাপাশি সাবেক চেকোস্লোভাকিয়া এবং বোহেমিয়ার জাতীয় দলের হয়েও খেলেছেন। মানে বর্ণাঢ্য ক্যারিয়ারে জোসেফ বিকান আন্তর্জাতিক ফুটবল খেলেছেন ৩টি দেশের হয়ে। ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় এরপর পর্যায় ক্রমে রয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে, ব্রাজিলেরই আরেক কিংবদন্তি রোমারিও, হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস ও জার্মান কিংবদন্তি জার্ড মুলার।

মার্কার হিসেব মতে, ক্লাব ও জাতীয় দলের হয়ে পেলে মোট গোল করেছেন ৭৭৯টি। তার স্বদেশি রোমারিও করেছেন মোট ৭৪৮টি গোল। এ ছাড়া হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস ৭০৯টি এবং জার্মান কিংবদন্তি জার্ড মুলার ৭০১টি।  লেখাটি পড়ে অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় লিওনেল মেসির অবস্থান কোথায়? উত্তরটা লুকিয়ে রয়েছে পরিসংখ্যানেই। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে মোট ৬৬৮ গোল করা মেসি অনেকটাই পিছিয়ে। তবে রোনালদোর চেয়েও ২ বছরের ছোট তিনি। ফলে রোনালদো যেখানে গিয়ে ক্যরিয়ার শেষ করুক, তার সেই রেকর্ড ভেঙে দেওয়ার সম্ভাবনা মেসির ভালো মতোই রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //