ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী তারকার বিদায়

১৯৬৬ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলে ছিলেন আপন দুই ভাই ববি চার্লটন ও জ্যাক চার্লটন। কাল ছিন্ন হয়েছে দুই ভাইয়ের বন্ধন। মারা গেছেন চার্লটন ভাইদের বড়জন, জ্যাক চার্লটন।

জ্যাক চার্লটনের সাবেক ক্লাব লিডস ইউনাইটেড আজ খবরটি নিশ্চিত করেছে। ববির চেয়ে তিন বছরের বড় জ্যাক মারা গেছেন ৮৫ বছর বয়সে। ইংল্যান্ডের হয়ে '৬৬ বিশ্বকাপে সবগুলো ম্যাচেই রক্ষণভাগে বড় ভূমিকা ছিল সাবেক এ সেন্ট্রাল ডিফেন্ডারের। 

দেশের হয়ে ৩৫ ম্যাচ খেলা জ্যাক লিডসেরও কিংবদন্তি। প্রথম বিভাগ ছাড়াও এফএ কাপ জিতেছে লিডসের হয়ে। তাঁর গোটা ক্লাব ক্যারিয়ারই কেটেছে এ ক্লাবে।

আয়ারল্যান্ডের কোচ হিসেবেও ভালো সুনাম কুড়িয়েছিলেন জ্যাক। 'সেন্ট জ্যাক' উপাধি পাওয়া এ কোচ আয়ারল্যান্ডকে বেশ কিছু টুর্নামেন্টের মূল পর্বে খেলানোর পাশাপাশি তুলেছিলেন ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে।

জ্যাক চার্লটনের মৃত্যু নিশ্চিত করে পরিবার থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, 'জ্যাক শুক্রবার শান্তি নিয়েই মৃত্যুবরণ করেন। বাসায় পরিবারের সঙ্গেই ছিল। তার জীবন ও অর্জন নিয়ে আমরা গর্বিত।' 

লিডসের পক্ষ থেকে বলা হয়, '২৩ বছরের ক্যারিয়ারে জ্যাক চার্লটন ক্লাব রেকর্ড ৭৭৩ ম্যাচ খেলেছে লিডসের হয়ে। সে খেলাটির সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার।'

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //