এ বছর দেয়া হবে না ব্যালন ডি’অর

প্রতি বছর ব্যালন ডি’অর পুরস্কার নিয়ে মাতামাতি দেখলেও এবার ফুটবল জগতের সাবেক ও বর্তমান তারকাদের মিলনমেলার এ আসর জমছে না।

করোনাভাইরাস মহামারির কারণে এবছর মর্যাদাপূর্ণ ব্যালন ডি’অর পুরস্কার দেয়া হচ্ছে না।

১৯৫৬ সাল থেকে প্রতি বছর ইউরোপের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত করে আসছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল।’

ফুটবল নৈপূণ্যের জন্য প্রথম ব্যালন ডি’অর জিতেছিলেন স্ট্যানলি ম্যাথিউজ। এরপর থেকে প্রতিবছর তারকার ফুটবলারদের মধ্যে থেকে কে এ পুরস্কার জিতছেন সে নিয়ে সার বছর জুড়েই চলে বিশ্লেষণ।

আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি ২০১৯ সালে সর্বশেষ ব্যালন ডি’অরসহ রেকর্ড ছয়বার এ পুরস্কার জিতেছেন। আর তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার এ পুরস্কার জিতেছেন।

নারীদের ফুটবল খেলায় উৎসাহ দিতে ২০১৮ সাল থেকে তাদেরকেও এ পুরস্কার দেয়া শুরু করে এ সাময়িকীটি। সেটিও এবার স্থগিত করা হয়েছে।

ফ্রান্স ফুটবল সাময়িকীর সম্পাদক পাসকাল ফের টেলিফোনে সংবাদ সংস্থা এপিকে জানান, এবারের বছরটিকে আমরা অন্যান্য সময়ের সাথে মিলাতে পারছি না। এ সিদ্ধান্তটি আমরা হালকাভাবে নিতে পারছি না। তবে, আমাদেরকে বুঝতে হবে যে ব্যালন ডি’অর বিজয়ী সকলে হতে পারে না। 

তিনি বলেন, আমাদেরকে যা ভাবাচ্ছে তাহলো- এ পরিস্থিতে এ পুরস্কার দেয়া হলে আমরা সত্যিকারভাবে মূল্যায়ন করতে পারবো না। কেননা মহামারির সময়ে খেলার বিভিন্ন নিয়ম পরিবর্তনের ফলে পুরস্কারটিতে প্রভাব ফেলতে পারে।

মার্চ থেকে সারা বিশ্বে করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করে। যার ফলে বিভিন্ন দেশে ফুটবল লিগ বন্ধ হয়ে যায়। এখন অবশ্য ধীরে ধীরে শুরু হয়েছে খেলা। জার্মান বুন্দেসলিগা, স্প্যানিশ লা লিগা দীর্ঘ বিরতি কাটিয়ে ফেরার পর মৌসুমও শেষ হয়েছে। ফরাসি লিগ অবশ্য বাতিলই করে দেয়া হয়। ইংলিশ প্রিমিয়ার লিগ এখন শেষের পথে।

করোনার কারণে স্থগিত হয়ে যায় চ্যাম্পিয়নস লিগের খেলাও। আগস্টে নতুন ফরম্যাটে তা আবার শুরু হওয়ার কথা। এ রকম নানা বাধা বিপত্তির মধ্যে ব্যালন ডি’অর না দেয়ার সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //