মেসি-বার্সা নিয়ে ফুটবল বিশ্বে ভূমিকম্প

বর্তমানে ফুটবলপ্রেমীদের কাছে মুখ্য আলোচনার বিষয় হলো লিওনেল মেসি ও ফুটবল ক্লাব বার্সেলোনাকে নিয়ে। শেষ পর্যন্ত কি বার্সা ছাড়ছেন মেসি? এ ঘটনাটি সারাবিশ্বে আলোচিত হচ্ছে। আর মেসি ও বার্সেলোনার দ্বন্দ্ব চমকে দিয়েছে সবাইকে। 

ক্লাবের ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড় ক্লাব ছাড়তে চাইছেন, ওদিকে বার্সেলোনা তাকে সহজে যেতে দিতে রাজি নয়। একদিকে ক্লাব অসম্ভব এক মূল্য সেঁটে দিয়েছে, যাতে মেসিকে কেউ নিতে না পারে, ওদিকে অধিনায়কের দাবি, চুক্তির শর্তানুযায়ী ছাড়তে পারবেন ক্লাব। 

ক্লাব পরিচালনা নিয়ে ক্ষোভ থেকে মেসির বিদায় নেয়ার এ সিদ্ধান্তে অবশ্য বিস্মিত নন কেউ। বরং এমন টানাহেঁচড়ায় ১৯ বছর ধরে গড়ে ওঠা এক সম্পর্কের শেষটায় কালি লেপে দেয়া হচ্ছে। এর আগে অনেক ফুটবল কিংবদন্তি খেলোয়াড় যেমন- দিয়াগো ম্যারাডোনা, বার্নড সুস্টার, রোমারিও, রোনালদো, লুইস ফিগো, রোনালদিনহো, জলাতান ইব্রাহিমোভিচ, দানি আলভেজ, নেইমার বার্সা ছেড়ে দিয়েছিলেন।

সমর্থকদের কথায় মেসি ও বার্সোলোনা ‘একই বৃন্তে দুটি কুসুম’। আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির সাথে স্পেনের জায়ান্ট বার্সেলোনার চুক্তি রয়েছে ২০২১ পর্যন্ত। ১৫ বছর আগে ২০০৪ সালে বার্সেলোনার সিনিয়র দলের হয়ে অভিষেক হয় মেসির। এরপর ২০০৫ সালে তার সাথে চুক্তি করে ক্লাবটি। তবে আর্জেন্টাইন তারকা ফুটবলারের সাথে বার্সার সর্বশেষ চুক্তি হয় ২০১৭-এর নভেম্বরে। ২০০৫-২০১৭ পর্যন্ত মোট আটবার মেসির সাথে চুক্তি নবায়ন করে লা-লিগার ২৬ বারের চ্যাম্পিয়ন ক্লাবটি। বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত মোট ৬৮৭টি ম্যাচ খেলেছেন মেসি। গোল করেছেন ৬০৩টি। 

মেসি-বার্সেলোনা ইস্যুতে বার্সার পক্ষেই অবস্থান নিয়েছে লা লিগা। মেসি ফ্রি ট্রান্সফারে দল ছাড়তে চাইলেও লা লিগা বলছে, মেসির চুক্তিটি এখনো বৈধ। তাই এই মুহূর্তে মেসি যদি বার্সা ছাড়তেই চায়, সেক্ষেত্রে একমাত্র উপায় রিলিজ ক্লজের অর্থ পরিশোধ করা।

২৫ আগস্ট সন্ধ্যায় ফ্যাক্সের মাধ্যমে কর্তৃপক্ষের কাছে মেসি জানিয়ে দেন, তিনি আর বার্সেলোনায় থাকতে চান না। এই গ্রীষ্মেই তিনি ফ্রি ট্রান্সফারে ক্লাব ছাড়তে চান। কিন্তু চুক্তির শর্ত অনুযায়ী নতুন মৌসুমের আগে ১০ জুনের মধ্যে দল বদলের কথা জানালে, সেটা চুক্তি অনুযায়ী যথার্থ হতো। সেটি না করায় গত ১০ জুন থেকে মেসি আগামী এক বছরের জন্য আবারো বার্সেলোনার খেলোয়াড় হয়ে গেছেন। ফ্রি-এজেন্ট হিসেবে ক্লাব ছাড়ার কোনো সুযোগই তার নেই। যদিও তার আইনজীবীদের দাবি ছিল, করোনাকালে মৌসুম দীর্ঘ হওয়ায় এই শর্ত কাজে আসবে না।

তবে লা লিগা আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়ে দিয়েছে যে, বার্সার এই চুক্তির শর্তটি এখনো সচল আছে। ফলে এই মুহূর্তে তাকে কেউ নিতে চাইলে রিলিজ ক্লজের ৭০০ মিলিয়ন ইউরো দিতেই হবে। ‘বিধি অনুসারে লা লিগা স্প্যানিশ ফুটবল ফেডারেশন থেকে কোনো খেলোয়াড়ের অনিবন্ধিত হওয়ার আবেদন অনুমোদন করবে না। যতক্ষণ না রিলিজ ক্লজের পুরো অর্থ শোধ করা হচ্ছে।’ 

এমন বিবৃতি সেদিনই এলো, যেদিন বার্সার প্রাক মৌসুম মেডিকেল পরীক্ষায় অংশ নেননি মেসি। বার্সাও বিষয়টি নিশ্চিত করেছে। ৩০ আগস্ট বাকি খেলোয়াড়রা বাধ্যতামূলক করোনা পরীক্ষায় উপস্থিত হলেও, সেখানে মেসি ছিলেন না। যার মানে হলো, শুরু হতে যাওয়া প্রাক মৌসুম প্রস্তুতিতে তিনি থাকছেন না। এর ফলে বার্সা বিধি অনুযায়ী মেসির বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনতেও পারে। তাই পরিস্থিতি যেমনটি দাঁড়াচ্ছে, মেসি-বার্সা ইস্যুটি হয়তো আদালত পর্যন্ত গড়াতে যাচ্ছে!


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //