অর্থ ব্যয়ে অনিয়মের অভিযোগে ব্লাটারের বিরুদ্ধে ফিফার মামলা

সেপ ব্লাটার। ফাইল ছবি

সেপ ব্লাটার। ফাইল ছবি

সুইজারল্যান্ডের জুরিখে ফিফা জাদুঘরের অর্থ ব্যয়ে অনিয়মের অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছে।

ফুটবল জাদুঘর নির্মাণের জন্য কোম্পানি নিয়োগে আর্থিক অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে জুরিখের সেন্ট্রাল প্রসিকিউটরে এ অভিযোগ দায়ের করা হয়।

গতকাল মঙ্গলবার (২২ ডিসেম্বর) সংস্থাটি এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে ফিফা জানায়, ফুটবল যাদুঘর বানানোর জন্য কোম্পানি নিয়োগে সন্দেহজনক আর্থিক অনিয়ম ও অপরাধমুলক অব্যবস্থাপনার অভিযোগে জুরিখের সেন্ট্রাল প্রসিকিউটরে এই অভিযোগ দায়ের করা হয়েছে।

জাদুঘর প্রকল্পটির কাজে ফিফার সাবেক ব্যবস্থাপনা কমিটি ও তাদের নিয়োগ করা কোম্পানি ‘অপরাধমূলক অব্যবস্থাপনা’ করেছে বলে সন্দেহ করা হচ্ছে। ১৪০ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত জাদুঘরটি ২০১৬ সালে খুলে দেয়া হয়েছিল।

ব্লাটারের পঞ্চমবার ফিফার সভাপতি নির্বাচনের জন্য প্রস্তুতি নেয়ার সময় ২০১৫ সালের মে মাসে খুলে দেয়ার কথা ছিল এ ভবন। তবে যুক্তরাষ্ট্র ও সুইস তদন্তকারীদের চাপে তিনি পদত্যাগ করতে বাধ্য হলে বিলম্বিত হয় এসব কার্যক্রম।

ফিফা জানায়, ৫০ কোটি সুইস ফ্রাঁর এ প্রকল্পে ফিফার আগের প্রশাসন ১৪ কোটি সুইস ফ্রাঁ ব্যয়ে এমন ভবন উন্নয়ন ও সংস্কার করেছে, যেগুলোর মালিকানা সংস্থার নয়। এছাড়া ভাড়া নেয়া হয়েছে কঠিন শর্তে ও দীর্ঘ মেয়াদি চুক্তিতে। ওই সময়ের বাজারমূল্যের সাথেও এসবের কোনো সামঞ্জস্য নেই। আর এ জন্য ফিফার খরচ হচ্ছে আরো ৩৬ কোটি সুইস ফ্রাঁ। ২০৪৫ সালের মধ্যে এ অর্থ খরচ হবে।

১৭ বছর ফিফার সভাপতি থাকা ব্লাটার পদত্যাগের ঘোষণা দেয়ার দুই বছর আগে ২০১৩ সালে জাদুঘরটির প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh