ফুটবলে আরেকটি হতাশার বছর

বছর শেষে বড় হতাশাটি আসে কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের খেলায়। কোনো প্রকার প্রতিরোধ গড়ে তুলতে না পেরে অ্যাওয়ে ম্যাচে ৫-০ গোলে পরাজিত হয় বাংলাদেশ। 

তবে হতাশা কাটিয়ে বছরের শেষে এসে প্রথমে ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়ায় ঘরোয়া ফুটবল। এর আগে নেপালের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ জয় করে বাংলাদেশ। প্রথম ম্যাচে ২-০ গোলে জয়লাভের পর দ্বিতীয় ম্যাচটি শেষ হয় গোলশূন্য ড্রয়ে। যাতে সিরিজ জয় করে জামাল ভূঁইয়ার দল। 

এর আগে ২০১৯-২০ মৌসুমের পেশাদার লিগের খেলা শুরু হয়ে ষষ্ঠ রাউন্ড পর্যন্ত অনুষ্ঠিত হয়ে ১৫ মার্চ বন্ধ হয়ে যায়। আগের আসরের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, চট্টগ্রাম আবাহনী, শেখ রাসেলসহ সব দলই পরাজিত হয়। দারুণ আর জমজমাট একটা লিগের সমাপ্তি দেখার প্রত্যাশা থাকলেও করোনার কারণে সেটি সম্ভব হয়নি। যদিও লিগের আগে শেষ হয় ফেডারেশন কাপের আসর। ৫ জানুয়ারি ফাইনালে বসুন্ধরা কিংস শিরোপা জেতে। আর রানার্সআপ হয়েছিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ম্যাচসেরা হয়েছিলেন বিশ্বনাথ ঘোষ। 

বাফুফের আয়োজনের একমাত্র আন্তর্জাতিক আসর বঙ্গবন্ধু গোল্ড কাপের ষষ্ঠ আসরটি ১৫ জানুয়ারি শুরু হয়ে ২৫ জানুয়ারি ফাইনাল ম্যাচের মাধ্যমে শেষ হয়। চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিস্তিন। চমক দেখিয়ে রানার্সআপ হয় বুরুন্ডি। ম্যান অব দ্য ফাইনাল হন সামেহ মারাবা। আসরে বাংলাদেশ বিদায় নেয় সেমিফাইনাল থেকে। 

বছরের শুরুতে ব্রাজিলের সুপারস্টার জুলিও সিজার ঢাকায় আগমন করেন। মূলত মুজিববর্ষ উপলক্ষে তাকে ঢাকায় নিয়ে আসে বাফুফে। বছরের শুরুতে মেয়েদের লিগ আয়োজন করলেও করোনার কারণে বছরের শেষে এসে শেষ হয়। সেখানে প্রত্যাশিতভাবেই শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। দলের ১১৯ গোলের মধ্যে সাবিনা খাতুন একাই করেছেন ৩৫ গোল! 

নারীদের জেএফএ কাপের শিরোপা জিতেছে মাগুরা। পেশাদার লিগের দলবদল অনুষ্ঠিত হয় সমঝোতায়। অসমাপ্ত মৌসুমের কারণে বাফুফের পেশাদার লিগ কমিটি এই সুযোগ দেয়। সেখানে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ট্রান্সফার ফি’র মাধ্যমে জাফর ইকবাল দলবদল করেছেন। সাইফ স্পোর্টিং ক্লাব থেকে মোহামেডানে নাম লিখিয়েছেন জাতীয় দলের বাইরে থাকা এই খেলোয়াড়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh