আজীবনের জন্য এফএ কাপ কিনে নিলো ম্যানসিটি

১৯০৪ সালে এই ট্রফিটি জিতেই প্রথম কোনো শিরোপা জিতেছিলো দলটি। ম্যানচেস্টার সিটির ঐতিহ্য তখন থেকেই শুরু। সেই ট্রফিটি অবশেষে আজীবনের জন্য নিজেদের করে নিয়েছে ক্লাবটি। নিলাম থেকে ট্রফিটি কিনে নিয়েছেন ক্লাবটির মালিক শেখ মনসুর বিন জায়েদ। 

তবে কিনে নিলেও নিজেদের কাছে না রেখে জাতীয় ফুটবল জাদুঘরে ট্রফিটি দান করেছে ক্লাবটি। এর আগে ট্রফিটি ম্যানচেস্টারের একটি জাদুঘরে ছিল। তবে ২০১৯ সালে আগের মালিক ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মালিক ডেভিড গোল্ড সিদ্ধান্ত নেন ট্রফিটি নিলামে তুলবেন। এরপর গত সেপ্টেম্বর থেকে নিলামের আয়োজন করা হয়। 

মনসুর তখন সিদ্ধান্ত নেন এফএ কাপের দ্বিতীয় সংস্করণটি কিনে নিবেন। ৭ লাখ ৬০ হাজারের পাউন্ডের বিনিময়ে শেষ পর্যন্ত এ ট্রফিটি কিনে নেন সিটি মালিক।

ঐতিহ্যের এ নিদর্শন কিনে নেওয়ার পর ক্লাবের চেয়ারম্যান খালদুন আল মুবারক বলেছেন, 'ট্রফিটি ইংল্যান্ড ফুটবলের ঐতিহ্য ও আভিজাত্যের একটি নিদর্শন যার সঙ্গে ম্যানচেস্টার সিটি অবিচ্ছিন্নভাবে জড়িত। ১৯০৪ সালে এ শিরোপা জয় করা ছিল ক্লাবটির টার্নিং পয়েন্ট। এবং তখন থেকেই ম্যানচেস্টার শহরে ফুটবল সমর্থকদের হৃদয়ে দৃঢ়ভাবে কংক্রিট হয়ে অবস্থান করছে। শেখ মনসুর এই জাতীয় সাংস্কৃতিক তাৎপর্যপূর্ণ ট্রফিটি অবশ্যই ম্যানচেস্টার এবং ইংরেজ ফুটবল পরিবারের সঙ্গে ভাগ করে নিতে চান। জাতীয় ফুটবল জাদুঘরই এর জন্য আদর্শ জায়গা।'

১৮৬৩ সালে এফএ প্রতিষ্ঠার পর ১৯৭১ সালে প্রথমবারের মতো আয়োজন করা হয় এফএ কাপ। এরপর ১৮৮৫ সালে চুরি হয়ে যায় তখনকার আসল এফএ কাপটি। পরে আগের কাপটির আদলে ১৮৮৬ সাল থেকেই নতুন করে একটি রেপ্লিকা তৈরি করা হয় এ আসরের চ্যাম্পিয়নদের জন্য। এ ট্রফিটি ব্যবহার করা হয় ১৯১০ সাল পর্যন্ত। এ ট্রফিটিই এদিন কিনে নেয় সিটি। পরে এফএ সিদ্ধান্ত নেয় এর ডিজাইন পরিবর্তন করার। ১৯১১ সালে তৈরি হয় এফএ কাপের নতুন ট্রফি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //