ফের ফিফা র‌্যাংকিংয়ে ফিরলো বাংলাদেশের মেয়েরা

সর্বশেষ ফিফা মেয়েদের ফুটবলের যে র‌্যাংকিং ঘোষণা করেছিল, সেখানে ছিল না বাংলাদেশ। জাতীয় দলের খেলা না থাকার কারণেই বিশ্ব র‌্যাংকিং থেকে ছিটকে পড়েছিল বাংলাদেশের মেয়েরা।

চার মাস পর ঘোষিত র‌্যাংকিংয়ে আবার যায়গা পেয়েছে বাংলাদেশ। ১৬ এপ্রিল ফিফা যে র‌্যাংকিংয়ে ঘোষণা করেছে, সেখানে বাংলাদেশের অবস্থান ১৩৭ নম্বরে। এর আগে ১৪ আগস্ট ঘোষিত তালিকায় বাংলাদেশ ১৩৪ নম্বরে ছিল ।

বাফুফের সদস্য ও মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেছেন, ‘আগে ফিফার নিয়ম ছিল ১৮ মাস আন্তর্জাতিক ম্যাচ না খেললে র‌্যাংকিংয়ের বাইরে চলে যাবে যে কোন দেশ। এখন ফিফা নিয়ম পরিবর্তন করে ৪৮ মাস করেছে। যে কারণে আমরা র‌্যাংকিংয়ে ঢুকেছি।’

বাংলাদেশ নারী ফুটবল দল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ২০১৯ সালের ২০ মার্চ সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে। নেপালে অনুষ্ঠিত সর্বশেষ ওই ম্যাচটি ছিল টুর্নামেন্টের সেমিফাইনাল। বাংলাদেশ হেরেছিল ৪-০ গোলে।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের নারী ফুটবল দল প্রথম অন্তর্ভূক্ত হয় ২০১১ সালের ১৮ মার্চ ঘোষিত তালিকায়। তখন বাংলাদেশ ছিল ১১৭ নম্বরে। গত ১০ বছরে বাংলাদেশের সর্বোচ্চ র‌্যাংকিং ছিল ১০০। ২০১৩ সালের ১২ ডিসেম্বর ও ২০১৭ সালের ১৫ ডিসেম্বর ঘোষিত তালিকায় বাংলাদেশ ১০০ নম্বরে ছিল। ফিফার হিসাব অনুযায়ী বাংলাদেশ নারী ফুটবলের গড় র‌্যাংকিং ১১৮।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //