মেসির রোনালদো বিরহ

বিরহ কেবল ভালোবাসা কিংবা বন্ধুত্বের বিচ্ছেদেই ঘটে না। কখনো কখনো চরম প্রতিদ্বন্দ্বীর বিচ্ছেদে করুণ সুরও বাজে। 

লিওনেল মেসি সম্ভবত তাদেরই একজন। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর বিচ্ছেদ-বিরহ যেন কাটিয়ে উঠতে পারছেন না বার্সেলোনার এ আর্জেন্টাইন সুপারস্টার। তাই হয়তো রোনালদোর সঙ্গে মূল দ্বৈরথটা যেখানে ছিল, সেই এল ক্ল্যাসিকোতে গোল করা বেমালুম ভুলে গেছেন তিনি। 

২০১৮ সালে রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন। তার চলে যাওয়ার পর থেকে গত তিন মৌসুমে এল ক্ল্যাসিকোতে একটি গোলও করতে পারেননি ফুটবলের জাদুকর মেসি। এক বা দুই ম্যাচ হলেও একটা কথা ছিল; কিন্তু তাই বলে এক এক করে সাতটি এল ক্ল্যাসিকো! 

বিশ্ব ফুটবলে সবচেয়ে আকর্ষণীয় ও উত্তেজনাকর দ্বৈরথের সার্টিফিকেট লেগে আছে ‘এল ক্ল্যাসিকো’র গায়ে। স্পেনের দুই বিশ্বসেরা ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মর্যাদার এ লড়াই দেখার জন্য বিশ্ব ফুটবলপ্রেমীরা হুমড়ি খেয়ে পড়ে। তার ওপরে মেসি-রোনালদোর দ্বৈরথ ছড়িয়েছে উত্তাপ। দু’জনে মাতিয়েছেন টানা ৯ মৌসুম মর্যাদার এল ক্ল্যাসিকো। সম্মুখ যুদ্ধে দু’জনে গোলও করেছেন পাল্লা দিয়ে; কিন্তু সেসব এখন অতীত। 

রোনালদো চলে যাওয়ার পর থেকে গোল করার সূত্রই খুঁজে পাচ্ছেন না মেসি! পরিসংখ্যান তাই বলে। মেসি রোনালদো দু’জনে মিলে সর্বশেষ এল ক্ল্যাসিকোতে মুখোমুখি হয়েছিলেন ২০১৮ সালের ৬ মে। ক্যাম্প ন্যুতে ২-২ গোলের সেই ম্যাচে গোল করেছিলেন দু’জনেই। মৌসুম শেষে রোনালদো পাড়ি জমিয়েছেন ইতালিতে। এরপর আর গোলের দেখা পাননি মেসি। ব্যাপারটা কি শুধুই কাকতালীয়! 

সর্বশেষ ১০ এপ্রিল এল ক্ল্যাসিকোতে মেসি নিজেও হয়তো গোল-খরা কাটানোর জন্য মরিয়া ছিলেন। লিগের জমজমাট দ্বৈরথের দিকে তাকিয়ে ক্লাব বার্সেলোনাও বড় আশা করে তাকিয়ে ছিল তার দিকে; কিন্তু আশা পূরণ হলো না। মহাগুরুত্বপূর্ণ ম্যাচটিতে বার্সেলোনা হেরেছে ২-১ গোলে। এ নিয়ে মৌসুমে দুই লেগেই রিয়ালের কাছে হারল মেসির বার্সা। এর আগে গত ২৪ ডিসেম্বর রিয়ালের কাছে ৩-১ গোলে হেরেছিল বার্সা। গত শনিবারের হারে লা লিগার শিরোপা দৌড়ে তিনে নেমে গেছে বার্সেলোনা। তবে এল ক্ল্যাসিকোর ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটি মেসির দখলেই আছে। সর্বোচ্চ ২৬ গোল করেছেন তিনি। তার এই রেকর্ড সহসাই কেউ ভাঙতে পারবে বলে মনে হয় না! কারণ, দ্বিতীয় সর্বোচ্চ ১৮টি করে গোল করে দ্বিতীয় নম্বরে আছেন কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো। 

মেসি এই রেকর্ড ২৬টি গোল করেছেন ৪৫ ম্যাচে। এর মধ্যে প্রথম ২৭ ম্যাচেই করেছিলেন ১৯ গোল। মানে পরের ১৮টি ক্ল্যাসিকোতে করেছেন মাত্র ৭ গোল! রোনালদো বিরহে সর্বশেষ ৭ ম্যাচের গোল-খরা মেসির ক্ল্যাসিকোর জ্বলজ্বলে পরিসংখ্যানটাই অনেকটা বিবর্ণ করে দিয়েছে!

এখন প্রশ্ন হলো, রোনালদো-বিরহের এই গোল-খরা নিয়েই কি মেসির এল ক্ল্যাসিকো অধ্যায় শেষ হতে যাচ্ছে? কারণ, এই মৌসুম শেষেই মেসির বার্সেলোনা ছেড়ে যাওয়ার সম্ভাবনাও যে প্রবলভাবে দেখা দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //