নতুন ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগ

চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাটের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৪ সাল থেকে গ্রুপ পর্বে ৩২ দলের পরিবর্তে খেলবে ৩৬ দল।  

চ্যাম্পিয়নস লিগে এতদিন চলে আসা চার দলের গ্রুপ পর্বে প্রতিটি দল প্রতিপক্ষ তিন দলের সঙ্গে হোম-অ্যাওয়ে মিলিয়ে খেলত ৬টি ম্যাচ। তবে সেখানে এখন প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত ১০টি ম্যাচ খেলবে এবং সবগুলোই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এর মধ্যে পাঁচটি ঘরের ও পাঁচটি প্রতিপক্ষের মাঠে। এতে করে গ্রুপ পর্বেই আরও ১০০টি ম্যাচ যোগ হতে যাচ্ছে।

৩৬ দলের লড়াইয়ে প্রথম আটটি দল সরাসরি উঠবে শেষ ষোলোয়। আর ৯ থেকে ২৪তম স্থানে থাকা দলগুলোর মধ্যে দুই লেগের প্লে-অফের মাধ্যমে নির্ধারণ করা হবে শেষ ষোলোর বাকি আট দল।

এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্স’ বলে পরিচিত আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পার-সহ ইউরোপের ১২টি বিখ্যাত ক্লাব একজোট হয়ে একটি নতুন প্রতিযোগিতায় যোগ দিতে একমত হয়েছে, যার নাম ইউরোপিয়ান সুপার লিগ বা ইএসএল।

বাকি ছয়টি ক্লাব হলো- রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্টাস, এসি মিলান ও অ্যাতলেটিকো মাদ্রিদ।

এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, ক্রীড়াগত ও আইনিভাবে যা করা সম্ভব, এই প্রকল্প থামাতে তার সবকিছুই করব আমরা। সংশ্লিষ্ট ক্লাবগুলোকে অন্য সব ঘরোয়া, ইউরোপিয়ান ও বৈশ্বিক প্রতিযোগিতায় নিষিদ্ধ করা হবে এবং তাদের ফুটবলারদের জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়া নাও হতে পারে।

রবিবার (১৮ এপ্রিল) রাতে ইউরোপের ১২টি ক্লাব বিবৃতি দিয়ে জানায়, প্রস্তাবিত এই লিগে তারা যোগ দিতে যাচ্ছে। ক্লাবগুলোর সঙ্গে প্রাথমিকভাবে ২৩ বছরের চুক্তি হয়েছে সুপার লিগের। লিগটিতে অংশ নিতে স্পেন থেকে নাম লিখিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //