সুপার লিগ থেকে সরে দাঁড়াল ইংল্যান্ডের সব ক্লাব

প্রিমিয়ার লিগের সাথে যুক্ত ব্রিটেনের ছয়টি ফুটবল ক্লাবই নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে ইউরোপিয়ান সুপার লিগ (ইএসএল) থেকে।

ম্যানচেস্টার সিটি প্রথম ক্লাব হিসেবে আনুষ্ঠানিকভাবে ইউরোপিয়ান সুপার লিগের খাতা থেকে নিজেদের নাম সরিয়ে ফেলার উদ্যাগ নেয়।

এই ক্লাবটিকে অনুসরণ করে চেলসিও কাগজপত্র প্রস্তুত করে এই নতুন লিগ থেকে নাম সরিয়ে নেয়ার। এরপর একে একে আর্সেনাল, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটসপারও ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম সরিয়ে নেয়।

গত রবিবার (১৮ এপ্রিল) ইউরোপের ১২ ক্লাব মিলে ইউরোপিয়ান সুপার লিগ তৈরির ঘোষণা দেয়, যা বিশ্বব্যাপী ফুটবল কোচ, খেলোয়াড়, ভক্ত ও বিশ্লেষকদের সমালোচনার মুখে পড়ে।

ম্যানচেস্টার সিটি নিশ্চিত করেছে, একটি আনুষ্ঠানিক প্রক্রিয়ার মাধ্যমে তারা সুপার লিগ থেকে সরে এসেছে। লিভারপুলও বিবৃতিতে জানিয়েছে, সুপার লিগের সাথে তাদের যাত্রা এ পর্যন্তই।

আর্সেনাল একটি খোলা চিঠি লিখেছে ভক্তদের উদ্দেশে, যেখানে তারা বলেছে- একটি ভুল হয়ে গেছে তাদের ও বৃহত্তর ফুটবল কমিউনিটির কথা শুনেই তারা নাম সরিয়েছে সুপার লিগ থেকে।

টটেনহ্যাম হটসপারের চেয়ারম্যান ডেনিয়েল লেভি দুঃখ প্রকাশ করে বলেছেন, এই প্রস্তাবের ফলে যে শঙ্কা তৈরি হয়েছে তা ক্লাবের জন্য হতাশাজনক।

ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রেসিডেন্ট আলেকজান্ডার কেফেরিন সবগুলো ক্লাবকে স্বাগত জানিয়ে বলেন, ইউরোপিয়ান ফুটবলকে এখনো অনেক দেয়ার আছে এই ক্লাবগুলোর। এখন আমাদের এগিয়ে যাওয়ার পালা।

ইংল্যান্ডের এই ‘বিগ সিক্স’ ছাড়াও সুপার লিগে যুক্ত হয় স্প্যানিশ ক্লাব বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, আতলেটিকো মাদ্রিদ, ইতালির এসি মিলান, ইন্টার মিলা ও জুভেন্টাস।

ফুটবল ভক্ত, ফুটবল সংশ্লিষ্ট, যুক্তরাজ্যের মন্ত্রীরা পর্যন্ত এই সুপার লিগের বিরুদ্ধে আওয়াজ তোলেন। ব্রাইটনের বিপক্ষে চেলসির ম্যাচের আগে কমপক্ষে এক হাজার ভক্ত জমায়েত হয়ে বিক্ষোভ করে। চেলসির কিংবদন্তী গোলরক্ষক পিতর চেক নিজে এসে ভক্তদের বোঝান যাতে তারা সরে যায়।

ওদিকে এই ঘটনার পর ম্যানচেস্টার ইউনাইডের নির্বাহী ভাইস চেয়ারম্যান এড উডওয়ার্ড ২০২১ সালের শেষে নিজের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

তবে এই ঘটনায় বেশ কয়েকটি ক্লাবের কোচ ও শীর্ষ ফুটবলাররা নিজেদের অসন্তোষ প্রকাশ করেছেন। লিভারপুল কোচ য়ুর্গেন ক্লপ সরাসরি বলেছেন, এই সুপার লিগ ফুটবলের জন্যই হতাশাজনক। ক্লাবটির অধিনায়ক জর্ডান হেন্ডারসন লিখেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে, যে সমষ্ঠিগতভাবেই লিভারপুলের ফুটবলাররা চান না যে সুপার লিগ হোক।

ম্যানচেস্টার সিটি আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার পরে ক্লাবটির ফুটবলার রাহিম স্টারলিং, ‘ওকে বাই’ লিখে একটি টুইট করেন।

এদিকে রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ গতকাল মঙ্গলবার বলেন, ফুটবল বাঁচাতেই নিয়ে আসা হয়েছে এই সুপার লিগ। পেরেজ এই সুপার লিগের চেয়ারম্যান।

তবে ইংলিশ ক্লাবগুলো সরে দাঁড়ানোর পরে স্প্যানিশ বা ইতালিয়ান ক্লাবগুলো কোনো বিবৃতি দেয়নি।

সুপার লিগে থাকবে ২০টি দল। ১২টি ক্লাব প্রতিষ্ঠাতা সদস্য ও আরো তিনটি ক্লাব নাম দিতে যাচ্ছে এখানে। আরো পাঁচটি ক্লাব এখানে খেলবে ঘরোয়া ফুটবলে সাফল্যের ভিত্তিতে। প্রতি বছরই আগস্টে ইউরোপিয়ান সুপার লিগ শুরু হবে সপ্তাহের মাঝে খেলাগুলো হবে। ১০ টি দল করে দুই ভাগে ভাগ হয়ে ঘরের মাঠ ও প্রতিপক্ষের মাঠে খেলবে। সেরা তিনটি করে দল কেয়ার্টার ফাইনালে সরাসরি যাবে এবং চতুর্থ ও পঞ্চম ক্লাবটি নিজেদের মধ্যে প্লে অফ খেলবে।

চ্যাম্পিয়ন্স লিগের মতো করে দুই লেগের নকআউট পর্ব শেষে প্রতি বছর মে মাসে একটি নিরপেক্ষ স্টেডিয়ামে ফাইনাল খেলা হবে। ইএসএল চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে বেশি অর্থ জোগান দেবে বলে আশাবাদী ক্লাবগুলো।

তবে সুপার লিগের ঘোষণা আসার সাথে সাথে এটি ফুটবলের বিভিন্ন সংগঠন ও সংস্থার তুমুল সমালোচনার মুখে পড়ে।

প্রিমিয়ার লিগের ছয়টি বড় ক্লাব এই সুপার লিগের অংশ, সেই প্রিমিয়ার লিগ বলেছে, এই সুপার লিগ যেকোনো ভক্তের কাছে স্বপ্নভঙ্গের মতো। যে প্রক্রিয়ায় একটি ক্লাব চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ার লিগে উঠে আসে ও সেরা ক্লাবগুলোর সাথে খেলে সেই প্রক্রিয়া ও কাঠামোই ভেঙ্গে দেবে এই সুপার লিগ।

বুন্দেসলিগা অর্থাৎ জার্মান লিগে কোনো ক্লাব চাইলেই নিজের ইচ্ছামতো সিদ্ধান্ত নিতে পারবে না। কারণ জার্মান ফুটবল মডেল অনুযায়ী, অর্থনৈতিক পৃষ্ঠপোষক ক্লাবের ৪৯ শতাংশ মালিকানা রাখতে পারবে। যেকোনো সিদ্ধান্ত নিতে ভক্তদের ভোটের প্রয়োজন হয় জার্মানিতে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার গ্যারি নেভিল এই পরিকল্পনার ওপর ‘পুরোপুরি বীতশ্রদ্ধ’ ছিলেন। তিনি বলেন, আমি ৪০ বছর ধরে ম্যানচেস্টার ইউনাইটেড ভক্ত এবং আমি এটা নিয়ে প্রচন্ড নাখোশ।

নেভিল এই ক্লাবগুলোর মালিকদের ‘বেইমান’ বলে অভিহিত করে বলেন, এটা কেবলই লোভ।

এই সুপার লিগ ক্লাবগুলোর যে সমর্থকগোষ্ঠী তারাও সুপার লিগের বিপক্ষেই মত দিয়েছেন। লিভারপুল, চেলসি, আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেন্যাম- সবগুলো ক্লাবের ভক্তরাই আপত্তি জানিয়েছে এই পরিকল্পনার। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //