ফুটবলে বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি

২০২০ সালে করোনাভাইরাসের কারণে লম্বা সময়ের জন্য স্থগিত হয়ে গিয়েছিল দেশের ফুটবল। এবারে ভাইরাসটির দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় আবারও স্থবির হয়ে পড়ে দেশের অন্যতম প্রধান এই খেলাটি। মাঠে খেলা না থাকলেও প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে ক্লাবগুলো। 

এখন সবকিছুর মূলে রয়েছে বিশ্বকাপ বাছাইপর্বের বাকি তিন ম্যাচ। আগামী জুন মাসের মাঝামাঝি সময়ের মধ্যে ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সব ম্যাচই বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল; কিন্তু করোনাভাইরাসের অজুহাতে একটি ম্যাচও ঘরের মাঠে খেলার সুযোগ পাচ্ছে না জামাল ভূঁইয়ার দল। ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতারেই ম্যাচ তিনটি অনুষ্ঠানের বিষয়টি চূড়ান্ত হয়ে আছে।

এখন পর্যন্ত মাত্র ১ পয়েন্ট সংগ্রহ করা বাংলাদেশের জন্য ঘরের মাঠে খেললে আরও পয়েন্ট অর্জনের প্রত্যাশা ছিল; কিন্তু বিদেশের মাটিতে সেই আশা কতটা পূরণ হবে সেটি পড়ে গেছে সংশয়ের আবর্তে। অনেকটা বাধ্য হয়েই কাতারে খেলতে যেতে হবে বাংলাদেশকে। জুন মাসের ৩ তারিখ প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে; কিন্তু এখনো প্রস্তুতি শুরু করেনি জাতীয় দল। প্রধান কোচ জেমি ডে ছুটিতে ইংল্যান্ডে রয়েছেন। অধিনায়ক জামাল ভূঁইয়া দুই দফার চেষ্টায় ডেনমার্ক, জার্মানি ঘুরে বাংলাদেশে এসেছেন। 

আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকায় বেশি সংকট তৈরি হয়েছে। যদিও ইংল্যান্ডে বসেই জাতীয় দলের জন্য কাজ করে যাচ্ছেন জেমি। সেখান থেকেই বাছাইপর্বের জন্য নতুন একাদশ গড়ার আভাস দিয়েছেন তিনি। লন্ডনে বসে রীতিমতো কাগজে-কলমে সেরা দল গড়ার হিসেব কষছেন জেমি। মে মাসের প্রথম সপ্তাহের শেষের দিকে বাংলাদেশে আসবার কথা তার। এরপর ১২-১৩ তারিখ বিশ্বকাপ বাছাই পর্ব সামনে রেখে অনুশীলন শুরু করার পরিকল্পনা রয়েছে জাতীয় দলের। এরপর ২৩ মে কাতারের উদ্দেশে দেশ ছাড়ার সিদ্ধান্ত একরকম হয়ে আছে। মূলত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আরও আগে সেখানে যাওয়া নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে। 

সর্বশেষ খেলা নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে হারের পর দল নিয়ে ব্যাপক সমালোচনা হওয়ায় কাতারে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে একাদশ গড়ার আভাস দিয়েছেন এই ইংলিশ কোচ। কাতার সফরে যাওয়ার আগে হাতে সেভাবে যথেষ্ট সময়ও নেই। মধ্যপ্রাচ্যের ধনী দেশটিতে ৩ জুন প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। তবে ২৩ মের আরও কয়দিন আগে কাতারে গিয়ে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে চান হেড কোচ। যদি ১৫ মে থেকে অনুশীলন শুরু করার পরিকল্পনা হয়েছে। 

লন্ডন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ নিয়ে পরিকল্পনার কথা জানিয়ে জেমি বলেন, ‘দেশের মাটিতে ম্যাচগুলো খেলতে পারলে অনেক ভালো হতো। আমি ইংল্যান্ড থেকে অনেক চেষ্টা করে এই সপ্তাহে মিটিং করেছি যে, কবে থেকে ক্যাম্প শুরু করা যায়। ২৩ মে অথবা তার আগে কাতারে যাওয়ার বিষয়ে বেশি কথা হয়েছে’। 

আগামী ১৫ মে থেকে জাতীয় দল নিয়ে দেশের মাটিতে অনুশীলন শুরু করে দেবেন জেমি। সবার প্রশ্ন কাতারে বিশ্বকাপ মিশনে কেমন হবে দল? ইংলিশ কোচ বলেন, ’এবারের দলটা কিছুটা ভিন্ন হবে। জুনের ম্যাচগুলোকে সামনে রেখে কাদের নিয়ে দল গড়া যায় সেটা নিয়ে ভাবছি, কথা হচ্ছে ফুটবলারদের সঙ্গেও। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে এবার দল গড়তে চাই’। 

এদিকে কাতারে ক্যাম্পে কন্ডিশন সমস্যা দূর করতে চায় বাংলাদেশ। আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত আর শেষ ম্যাচে ১৫ জুন জামাল ভূঁইয়ারা মুখোমুখি হবে ওমানের। ঢাকা ও দোহা মিলিয়েই হবে লাল-সবুজের ফুটবল ক্যাম্প। দুর্ভাগা বাংলাদেশ ফুটবলের হোম ম্যাচগুলো আর ‘হোমে’ খেলার সুযোগ পেল না। ঢাকায় খেলার সুযোগ পেয়েছিল শুধু কাতারের সঙ্গে ম্যাচটিই। বিশ্বকাপ বাছাইয়ে বাকি তিনটি ম্যাচ আর বাংলাদেশে খেলার সুযোগ নেই। অথচ ওমান বাদে বাকি দুটি ম্যাচ থেকে পয়েন্টের স্বপ্নও দেখেছিল দল। নিজেদের মাঠে অন্তত চার পয়েন্টের প্রত্যাশা ছিল জেমির দলের। সেই আশায় গুড়েবালি হয়েছে করোনার কারণে। 

এখন সেরা প্রস্তুতি নিয়ে যদি একটি পয়েন্টও কাতার থেকে নিয়ে আসতে পারে তাহলে সেটি বাংলাদেশের ফুটবলের জন্য বড় অর্জনই হবে। কারণ আফগানিস্তান, ভারত কিংবা ওমানেরও হোম ভেন্যু নয়। বাংলাদেশসহ চার দলের সবাই খেলবে বাইরের দেশে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //