হেরেও ইউরোপা লিগের ফাইনালে ইউনাইটেড, আর্সেনালের বিদায়

গোল করার পর উল্লাসে মেতেছেন কাভানি

গোল করার পর উল্লাসে মেতেছেন কাভানি

প্রথম লেগের বড় জয় পেয়ে ইউরোপা লিগের ফাইনালে একধাপ এগিয়ে রেখেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ফিরতি লেগে রোমার বিপক্ষে ৩-২ গোলে হেরেও শিরোপার দৌড়ে জায়গা করে নিয়েছে উলে গুনার সুলশারের দল। এদিন ইউরোপা লিগের অন্য ম্যাচে আর্সেনালকে পিছনে ফেলে ফাইনাল নিশ্চিত করেছে ভিয়ারিয়াল।

বৃহস্পতিবার (৬ মে) রাতে প্রতিপক্ষের মাঠে সেমি-ফাইনালের ফিরতি লেগে ৩-২ গোলে হেরেছে ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে ৬-২ গোলে জেতা ইংলিশ দলটি দুই লেগ মিলিয়ে ৮-৫ গোলে এগিয়ে থেকে ফাইনালের টিকেট পেল তারা।


এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল-ভিয়ারিয়াল ফিরতি পর্বের লড়াই গোলশূন্য ড্র হয়েছে। প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে জিতেছিল স্প্যানিশ দলটি।

রোমার মাঠে প্রথমার্ধে ৩৯তম মিনিটে এডিনসন কাভানির গোলে এগিয়ে গিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে দ্বিতীয়ার্ধে তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে দারুণভাবে লড়াইয়ে ফেরে স্বাগতিকরা। ৫৭ মিনিটে এডিন জেকো আর ৬০ মিনিটে ব্রায়ান ক্রিস্তান্তের গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় রোমা।

৬৮ মিনিটের মাথায় দারুণ এক হেডে দলকে সমতায় ফেরান কাভানি। তবে ৮৩ মিনিটে এসে আত্মঘাতী গোল খেয়ে বসে ম্যানচেস্টার ইউনাইটেড। নিকোলা জালেভস্কির নিচু শট অ্যালেক্স টেলাসের পায়ে লেগে দিক পাল্টে চোখের নিমিষে জালে জড়িয়ে যায়। ম্যাচে অনেকগুলো সেভ করা গোলরক্ষক ডেভিড ডি গিয়ার কিছুই করার ছিল না।

শেষ পর্যন্ত হারলেও ৮-৫ ব্যবধানে এগিয়ে ফাইনালে নাম লেখানোয় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন শুলশার। তার অধীনে চারটি সেমিফাইনাল হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড, সেই দুর্ভাগ্য এবার ঘুচল।

এদিকে এমিরেটস স্টেডিয়ামে বল দখল থেকে শুরু করে সবকিছুতে মোটামুটি এগিয়ে থাকলেও গোলের মুখ খুলতে পারেনি আর্সেনাল। শেষ পর্যন্ত ভিয়ারিয়ালের বিপক্ষে নিজেদের মাঠে গোলশূন্য ড্রয়ে বিদায়ই নিতে হয়েছে তাদের।

আর্সেনাল প্রথমার্ধে গোলের উদ্দেশে কেবল একটি শট লক্ষ্যে রাখতে পারে। ২৬তম মিনিটে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের শট পোস্টে লাগে।

দ্বিতীয়ার্ধে বেশ কিছু সুযোগ পেলেও গোলের দেখা পায়নি স্বাগতিকরা। ৭১তম মিনিটে বুকায়ো সাকার ফ্রি-কিকে রব হোল্ডিংয়ের হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়।

আট মিনিট পর অবামেয়াংয়ের হেড আবারও পোস্টে লাগলে শেষ পর্যন্ত হতাশায় মাঠ ছাড়তে হয় মিকেল আর্তেতার দলকে। উল্লাসে মাতে ভিয়ারিয়াল।


ম্যানচেস্টার সিটি ও চেলসি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পর ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতাটিতেও ‘অল-ইংলিশ’ ফাইনালের আশায় ছিলেন অনেকে। আর্সেনাল বিদায় নেয়ায় সেটা হলো না।

আগামী ২৬ মে পোল্যান্ডের গোডাইন্সকে ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ভিয়ারিয়াল।

২৯ মে তুরস্কের ইস্তানবুলে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে নামবে দুই ইংলিশ ক্লাব।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh