ইংল্যান্ডকে গোল শূন্যে রুখে দিল স্কটল্যান্ড

ইংল্যান্ডের গোল পোস্টে শর্ট নিচ্ছেন স্কটিস ফুটবলার

ইংল্যান্ডের গোল পোস্টে শর্ট নিচ্ছেন স্কটিস ফুটবলার

ম্যাচ জিতলেই নিশ্চিত নকআউট পর্বের টিকেট পাবে ইংল্যান্ড। তুলনামূলক কম শক্তিশালি স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে নিজেদের মেলে ধরতে পারল না হ্যারি কেইনরা। উজ্জীবিত পারফরম্যান্সে গ্যারেথ সাউথগেটের দলকে রুখে দিয়ে মূল্যবান এক পয়েন্ট তুলে নিল স্কটল্যান্ড।

শুক্রবার (১৮ জুন) রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘ডি’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

পুরো ম্যাচে গোলের উদ্দেশে ৯টি শট নেয়া ইংল্যান্ড লক্ষ্যে রাখতে পারে কেবল একটি। তাদের একটি প্রচেষ্টা অবশ্য বাধা পায় পোস্টে। স্কটল্যান্ডের ১১ শটের ২টি লক্ষ্যে ছিল।

শুরু থেকে বল দখলে ইংল্যান্ড এগিয়ে থাকলেও প্রথম সুযোগটা পায় স্কটল্যান্ড। চতুর্থ মিনিটে স্টেফেন ও‘ডনেলের কাটব্যাকে ১০ গজ দূর থেকে চে অ্যাডামসের নেয়া শট ঠেকান ডিফেন্ডার জন স্টোন্স।

একাদশ মিনিটে এগিয়ে যেতে পারত ইংল্যান্ড, কিন্তু বাধ সাধে দুর্ভাগ্য। ম্যাসন মাউন্টের কর্নারে ছয় গজ বক্সে অনেকটা লাফিয়ে স্টোন্সের নেয়া হেড লাগে পোস্টে।

২৯তম মিনিটে ডান দিক থেকে দারুণ ক্রস বাড়ান রিস জেমস। দৌড়ে গিয়ে ডাইভিং হেডে চেষ্টা করেন হ্যারি কেইন, কিন্তু বল লক্ষ্যে থাকেনি।

পরের মিনিটে দারুণ এক সেভে ইংল্যান্ডের ত্রাতা জর্ডান পিকফোর্ড। কাছ থেকে ও‘ডনেলের ভলি ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ফেরান এভারটনের এই গোলরক্ষক। লক্ষ্যে ম্যাচের প্রথম শট এটিই।

৪৮তম মিনিটে লক্ষ্যে একমাত্র শটটি নিতে পারে ইংল্যান্ড। মাউন্টের প্রচেষ্টা ফেরান গোলরক্ষক ডেভিড মার্শাল। ৫৫তম মিনিটে ভালো পজিশনে বল পেয়ে উড়িয়ে মারেন জেমস।

৬৩তম মিনিটে আরেক দফা বেঁচে যায় ইংল্যান্ড। ডি-বক্সের ভেতর থেকে লিনডনের শট গোললাইন থেকে ফেরান জেমস।

৭৮তম মিনিটে আরেকটি সুযোগ পান অ্যাডামস। দুরূহ কোণ থেকে ভলিতে বল উড়িয়ে মারেন সাউথ্যাম্পটনের এই ফরোয়ার্ড। বাকি সময়ে আর উল্লেখযোগ্য সুযোগ পায়নি কেউ।

দুই ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেক রিপাবলিক। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। ১ পয়েন্ট করে নিয়ে ক্রোয়েশিয়া তিনে ও স্কটল্যান্ড চারে আছে।

শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার চেক রিপাবলিকের মুখোমুখি হবে ইংল্যান্ড। একই সময়ে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //