ইউরো থেকে পর্তুগালের বিদায়

বারবার সুযোগ তৈরি করেও হলো। র‌্যাংকিংয়ের সেরা দলের কাছে হারলো বর্তমান চ্যাম্পিয়নরা। ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর ম্যাচে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। ম্যাচের শেষদিকে পুরোটা সময় বল ছিল বেলজিয়ামের ডিবক্সে। মুহুর্মুহু আক্রমণ চালিয়ে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। কিন্তু প্রথমার্ধে থ্রোগান হ্যাজার্ডের দেয়া দুর্দান্ত গোলেই শেষ হাসি হাসে বেলজিয়াম।

রবিবার (২৭ জুন) সেভিয়ার লা কার্তুহায় শেষ ষোলোর ম্যাচে ১-০ গোলে জিতেছে বেলজিয়াম।

প্রায় ৫৭ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে মোট ২৩টি শট নেয় পর্তুগাল, যার চারটি ছিল লক্ষ্যে। বিপরীতে, বেলজিয়ামের ছয় শটের একটিই ছিল লক্ষ্যে এবং তাতেই শেষ আটের টিকেট নিশ্চিত করে তারা।   

প্রথম ৪০ মিনিটে যে কয়েকটি হাফ-চান্স তৈরি হয়েছে, তার সবগুলোই পর্তুগিজদের। প্রতিপক্ষের রক্ষণে তারা প্রথম ভীতি ছড়ায় ষষ্ঠ মিনিটে, তবে ফাঁকায় বল পেয়ে ডি-বক্সে ঢুকে দিয়োগো জটা যে শটটি নেন, তা লক্ষ্যের ধারেকাছেও ছিল না। ২৫তম মিনিটে থিবো কোর্তোয়ার পরীক্ষা নেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তার ফ্রি কিক ঝাঁপিয়ে ফেরান বেলজিয়ান গোলরক্ষক।

ধীরে ধীরে গুছিয়ে ওঠা বেলজিয়াম ৪২তম মিনিটে তাদের প্রথম উল্লেখযোগ্য আক্রমণেই এগিয়ে যায়। তমা মুনিয়ের পাস ডি-বক্সের বেশ বাইরে পেয়ে একটুখানি আড়াআড়ি এগিয়ে বুলেট গতির শট নেন তোরগান, বল শেষ মুহূর্তে সামান্য বাঁক খেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ঠিকানা খুঁজে নেয়। 

পায়ে অস্বস্তি বোধ করায় দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠ ছেড়ে যান বেলজিয়ামের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কেভিন ডে ব্রুইনে।

শুরুর মতো এই অর্ধেও চাপ ধরে রাখে পর্তুগাল। ৫৮তম মিনিটে দারুণ একটি সুযোগও পায় তারা; কিন্তু রোনালদোর পাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে উড়িয়ে মারেন লিভারপুল ফরোয়ার্ড জটা।


৭০-৮০ এই ১০ মিনিটে কয়েকটি ফাউলের ঘটনায় ম্যাচে উত্তেজনা ছড়ায়। পর্তুগালের এক ও বেলজিয়ামের দুজন হলুদ কার্ডও দেখেন। পরপর দুই মিনিটে দারুণ দুটি সুযোগ পায় পর্তুগাল। তবে রুবেন দিয়াসের হেড গোলরক্ষক ফেরানোর পর রাফায়েল গেররেরোর শট বাধা পায় পোস্টে।

বাকি সময়েও একচেটিয়া চাপ ধরে রাখে পর্তুগাল। সম্ভাবনাও জাগে, এই বুঝি হলো গোল। তবে রক্ষণ জমাট রেখে জয় নিশ্চিত করে গ্রুপের তিন ম্যাচই জিতে নকআউটে আসা রবের্তো মার্তিনেসের দল। উচ্ছ্বাসে মাতে রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালিস্টরা।

আসরটা দারুণভাবে শুরু করেছে ফিফা র‌্যাংকিংয়ের এক নাম্বার দল বেলজিয়াম। গ্রুপপর্বের ৩ ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে লুকাকু-ডি ব্রুইনারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //