বার্সার সাথে চুক্তি শেষ মেসির, আজ থেকে ‘ফ্রি’

লিওনেল মেসি

লিওনেল মেসি

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি এখন ফ্রি এজেন্ট। অর্থাৎ কোনো ক্লাবের সাথেই এখন তার কোনো বাঁধন নেই। বার্সেলোনা থেকে মেসি এখন চাইলেই চলে যেতে পারেন প্যারিস কিংবা ম্যানচেস্টারের কোনো ক্লাবে।

ঠিক এক বছর আগেই বার্সেলোনা ছেড়ে চলে যেতে চেয়েছিলেন মেসি; তবে যেতে পারেননি চুক্তির বাধ্যবাধকতায় । কিন্তু ২০২১ সালের জুন মাসের শেষ দিনটির শেষে বার্সেলোনায় যখন মধ্যরাত, তখনই আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার সাথে মেসির চুক্তি শেষ।

আর্জেন্টাইন এই তারকার চুক্তি নবায়ন নিয়ে নানা গুঞ্জন ও অনুমান চলছিল, কিন্তু এখনো তা বাস্তব রূপ পায়নি। বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ অবশ্য মেসির সাথে নতুন একটি চুক্তি নিয়ে আলোচনা চালাচ্ছে এবং শেষ পর্যন্ত হয়তো মেসি ন্যু কাম্পেই থেকে যাবেন, এমনটা অনেকেই বিশ্বাস করছেন। কিন্তু এই মুহূর্তে মেসি চাইলে অনেক ক্লাবই তাকে বিনামূল্যে পেতে পারে।


স্প্যানিশ ফুটবল লেখক গিলেম বালাগ বলেছেন, বার্সেলোনা সপ্তাহের শুরুতেই 'গুরুত্ব বাড়িয়ে' চুক্তির ব্যাপারে আলোচনা শুরু করে দিয়েছে, আশা করা যাচ্ছে জুলাইয়ের শুরু থেকে দুই বছরের জন্য একটা চুক্তি হতে যাচ্ছে মেসি ও বার্সেলোনার মধ্যে। বার্সেলোনার নতুন প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তার প্রধান অগ্রাধিকার এখন মেসির সাথে চুক্তি নবায়ন। এখন তিনি সরাসরি মেসির বাবা ও প্রতিনিধি হোর্হে মেসির সাথে দর কষাকষি করছেন।

তিনি বলেন, আর্জেন্টাইন এই ফুটবলারকে ধরে রাখতে ক্লাবটির বেতন সংক্রান্ত বিল কমিয়ে ২০০ মিলিয়ন ইউরোর কাছাকাছি নিয়ে আসতে হবে। এতে করে লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লে'র শর্তও মিটবে।

তিনি আরো বলেন, মেসি জানে যে অন্য ক্লাবগুলোও তাকে চায়, কিন্তু তিনি এখনো কোনো ক্লাবের সাথে আলোচনা করেননি। আগে তিনি শুনতে চান বার্সেলোনার প্রস্তাবটা কী।

৩৪ বছর বয়সী মেসিকে জড়িয়ে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ও ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির নাম শোনা যাচ্ছিল। ম্যানচেস্টার সিটিতে মেসির সাবেক ম্যানেজার পেপ গার্দিওলাও আছেন। আবার আমেরিকার মেজর লিগ সকারের কথাও শোনা যাচ্ছিলো কিছুদিন ধরে।


এখন লিওনেল মেসি আছেন ব্রাজিলে, কোপা আমেরিকা খেলছেন আর্জেন্টিনার হয়ে। বলিভিয়ার সাথে শেষ ম্যাচে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচে মাঠে নামার রেকর্ড গড়েন মেসি। সেই ম্যাচে ৪-১ গোলে জয় পায় তার দল, যেখানে মেসি দুটো গোল করেন, একটি গোল বানিয়েও দেন।

মেসির দলবদল নিয়ে নাটক

২৫ আগস্ট ২০২০: মেসি একটি ফ্যাক্স বার্তায় বার্সেলোনাকে জানান যে- ক্লাবটি যেন চুক্তির একটি শর্ত মেনে তাকে তাৎক্ষণিকভাবে ফ্রি এজেন্ট করে দেয়।

৪ সেপ্টেম্বর ২০২০: মেসি জানান যে তিনি বার্সেলোনাতেই থাকছেন, কারণ কোনো ক্লাবের পক্ষে তার জন্য ৭০০ মিলিয়ন ইউরো খরচ করা তখন 'অসম্ভব' ছিল। বার্সেলোনা মেসিকে বিক্রি করতে তখন ৭০০ মিলিয়ন ইউরোর একটি প্রাইসট্যাগ ঠিক করে দিয়েছিল।

২৭ অক্টোবর ২০২০: বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউর সাথে লিওনেল মেসির দলবদলের অনুরোধ নিয়ে দ্বন্দ্বের কথা প্রকাশিত হয়। বার্তোমেউ পদত্যাগ করেন।

২৮ ডিসেম্বর, ২০২০: মেসি আশা প্রকাশ করেন, একদিন তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে খেলবেন। কিন্তু তিনি নিশ্চিত নন যে বার্সেলোনার সাথে চুক্তি শেষ হলে তিনি কী করবেন।

৩১ জানুয়ারি ২০২১: মেসির সাথে বার্সেলোনার চার বছরে ৩৯২ মিলিয়ন পাউন্ডের সম্ভাব্য চুক্তির বিস্তারিত ছাপানোর পর স্প্যানিশ পত্রিকা এল মুন্ডোর বিপক্ষে ‘যথাযথ আইনী ব্যবস্থা’ নেয়ার কথা জানায় বার্সেলোনা।

১৬ মে ২০২১: সেল্টা ভিগোর সাথে ২-১ গোলের হারের পর মেসির ক্লাব বার্সেলোনার লা লিগা শিরোপার স্বপ্ন শেষ হয়ে যায়। ২০০৭-০৮ মৌসুমের পর এবারই প্রথম বার্সেলোনা স্প্যানিশ লিগের প্রথম দুই দলের বাইরে জায়গা পায়। তবে বার্সা কোচ রোনাল্ড কোম্যান আশাবাদী ছিলেন, সেল্টা ভিগোর সাথে ম্যাচটাই বার্সেলোনার মাঠে মেসির শেষ ম্যাচ নয়।

২২ মে ২০২১: পিএসজি মেসির সাথে বার্সেলোনার চুক্তি হয় কি-না, তার প্রতি নজর রাখছিল বলে মনে করা হয়।

২৮ মে ২০২১: বার্সেলোনার প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা জানান, এখনো মেসির সাথে চুক্তির নবায়ন হয়নি, তবে পরিস্থিতি ভালোই যাচ্ছে।

১ জুলাই ২০২১: বার্সেলোনার সাথে মেসির আনুষ্ঠানিকভাবে চুক্তি শেষ হওয়ার পর তিনি এখন মুক্ত অর্থাৎ ফ্রি এজেন্ট। - বিবিসি


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //