রেকর্ডের অনন্য উচ্চতায় রোনালদো

ক্রিস্তিয়ানো রোনালদো

ক্রিস্তিয়ানো রোনালদো

ইউরোপীয় মহাদেশীয় টুর্নামেন্ট ‘২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপে’ দ্বিতীয় রাউন্ডে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে পর্তুগাল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে রোনালদোদের লক্ষ্য ছিল শিরোপা ধরে রাখা; কিন্তু শেষ ষোলোতেই তাদের সেই স্বপ্ন ভেঙে খানখান। তবে বিদায়ের আগেই যে ‘২০২০ ইউরো’র মধ্য দিয়ে রোনালদো গড়েছেন অনেকগুলো রেকর্ড। ফুটবলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অন্য উচ্চতায়।

  • টুর্নামেন্ট শুরু করেছিলেন ১০৪ গোল দিয়ে। ইরানের আলি দায়ির সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ডটি ছিল ১০৯ গোলের। অথচ অবিশ্বাস্য ফর্মের দ্রুতি ছড়িয়ে রোনালদো গ্রুপপর্বের ৩ ম্যাচেই করে ফেলেন ৫ গোল! ছুঁয়ে ফেলেন আলি দায়ির ১০৯ গোল! তৃতীয় সর্বোচ্চ ৮৯ গোল করেছেন মালয়েশিয়ার মোখতার দাহারি। 
  • গত ১৫ জুন হাঙ্গেরির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেই অনন্য এক রেকর্ড গড়ে ফেলেন রোনালদো। ইতিহাসের প্রথম এবং একমাত্র খেলোয়াড় হিসেবে গড়েন ৫টি ইউরোতে খেলার কীর্তি। ২০০৪ সালের পর ২০০৮, ২০১২ এবং ২০১৬ সালের ইউরোতেও খেলেছেন রোনালদো। 
  • হাঙ্গেরির বিপক্ষে গোল করে সবচেয়ে বেশি (৫টি) ইউরোতে গোল করার রেকর্ডও গড়েন রোনালদো। 
  • হাঙ্গেরির বিপক্ষে ম্যাচটিতে পর্তুগালের হয়ে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বৈশ্বিক টুর্নামেন্টে গোল করার রেকর্ডও গড়েন তিনি। 
  • একই সঙ্গে বৈশ্বিক টুর্নামেন্টের এক ম্যাচে পর্তুগালের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে জোড়া গোল করার রেকর্ডটিও নিজের করে নেন তিনি। সেদিন তার বয়স ছিল ৩৬ বছর ১৩০ দিন। পরে ফ্রান্সের বিপক্ষে নিজের সেই রেকর্ডই ভেঙেছেন তিনি। 
  • ইউরো চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ ৯ গোলের রেকর্ডটিতে ২০১৬ সালেই ভাগ বসান রোনালদো। এবার ইউরোতে সর্বোচ্চ গোলের রেকর্ডটি একান্তই নিজের করে নেন। রোনালদো রেকর্ডটাকে নিয়ে গেছেন ১৪তে।
  • ইউরোতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড আগে থেকেই রোনালদোর দখলে ছিল। তবে এবার আরও ৪টি ম্যাচ খেলার মধ্য দিয়ে রেকর্ডটাকে উন্নীত করেছেন ২৫ ম্যাচে।
  • ইউরোতে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডও গড়েছেন রোনালদো। এতদিন তার সঙ্গে এই রেকর্ডের ভাগিদার ছিলেন স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও সেস ফ্যাব্রিগাস। তিনজনেরই ইউরোতে জয় ছিল সমান ১১টি করে; কিন্তু এবার হাঙ্গেরির বিপক্ষে জয়ের মধ্য দিয়ে রোনালদো রেকর্ডটা একান্তই নিজের বানিয়েছেন। গড়েছেন ১২ জয়ের নতুন রেকর্ড।
  • বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি এতদিন ছিল জার্মানির সাবেক তারকা মিরোস্লাভ ক্লোসার দখলে। দুটি টুর্নামেন্ট মিলিয়ে তিনি করেছেন ১৯ গোল। ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে ক্লোসার রেকর্ড ভেঙে দিয়ে রোনালদো গড়েছেন নতুন করে। বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে রোনালদোর গোলসংখ্যা এখন ২১টি। এর মধ্যে ১৪টি গোল তিনি করেছেন ইউরোতে। বাকি ৭টি গোল করেছেন বিশ্বকাপে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //