আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন টনি ক্রুস

জার্মানির তারকা মিডফিল্ডার টনি ক্রুস

জার্মানির তারকা মিডফিল্ডার টনি ক্রুস

আর মাত্র ১৬ মাস পর মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। এমন সময় সবাইকে হতবাক করে দিয়ে জাতীয় দলকে বিদায় বলে দিলেন জার্মানির তারকা মিডফিল্ডার টনি ক্রুস।

শুক্রবার (২ জুলাই) ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে তার দলের ছিটকে পড়ার দুদিন পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান ক্রুস। তার এই সিদ্ধান্ত অনেককে অবাক করলেও ৩১ বছর বয়সী এই খেলোয়াড় সামাজিক যোগাযোগ মাধ্যমে জানালেন, অনেক দিন ধরে অনেক কিছু ভেবেই সিদ্ধান্তটি নিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি জানান, ‘অনেক দিন ধরে ভেবেই আমি এই টুর্নামেন্ট শেষে বিদায় বলার সিদ্ধান্ত নিয়ে রেখেছি। অনেক আগেই আমি বুঝতে পেরেছি, ২০২২ সালে কাতার বিশ্বকাপে আমি খেলব না।’

দেশের বয়সভিত্তিক ফুটবলে খেলার পর ২০১০ জাতীয় দলে অভিষেক হয় ক্রুসের। ক্রমেই হয়ে ওঠেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়া্ড়। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে দেশকে শিরোপা এনে দেওয়ায় তার দারুণ ভূমিকা ছিল। জার্মানি জাতীয় দলের হয়ে মোট ১০৬ ম্যাচ খেলেছেন তিনি; ১৭ গোল করার পাশাপাশি করিয়েছেন ১৯টি।

গত মঙ্গলবার শেষ ষোলোয় ইংল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে হেরে বাদ পড়ে জার্মানি। গ্রুপ পর্বেও তাদের পারফরম্যান্স ভালো ছিল না। শেষ রাউন্ডে হাঙ্গেরির বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছিল তারা। পরে শেষ দিকে সমতা টেনে গ্রুপ রানার্সআপ হয়ে পরের ধাপে পা রাখে দলটি।

ক্যারিয়ারের বাকিটা সময় ক্লাব ফুটবলেই মনোযোগ দিতে চান তিনি।

ক্রুস জানান, ‘আগামী কয়েক বছরে আমি রিয়াল মাদ্রিদের হয়ে লক্ষ্য অর্জনে মনোযোগ দিতে চাই। এখন আমি নিয়মিত বিরতিও নিব, জাতীয় দলের খেলোয়াড় হিসেবে ১১ বছরের ক্যারিয়ারে যা পাইনি।’

এখন আমি বাবা হিসেবে আমার সন্তানদের পাশে ও স্বামী হিসেবে স্ত্রীর পাশে আরও বেশি সময় থাকতে চাই। জাতীয় দলের এই জার্সি এত দীর্ঘ সময় ধরে পরতে পারাটা ছিল সম্মানের বলেও জানান তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //