মেসিকে বিশ্বের সবচেয়ে খারাপ ক্লাবের প্রস্তাব

লিওনেল মেসি

লিওনেল মেসি

বিশ্বমঞ্চে কখনো কখনো এমন এমন বিচিত্র ঘটনা ঘটে, যেটি আদতে কোনো খবরই না; কিন্তু চটকধারী ব্যাপার হিসেবে সেটিই হয়ে উঠে প্রধান আলোচ্য বিষয়! বিশ্বজুড়ে পড়ে যায় সোরগোল। বর্তমানে লিওনেল মেসিকে কেন্দ্র করে জন্ম নেওয়া তেমনই এক হাস্যকর ব্যাপারে কৌতুক-ঠাট্টা-মশকরায় মেতে উঠেছে পুরো ফুটবল দুনিয়া! 

হাস্যকর ঘটনাটির জন্ম আসলে দিয়েছে ‘আইবিআইএস’ নামের একটি ফুটবল ক্লাব। যাদের মাথায় রয়েছে ‘বিশ্বের সবচেয়ে খারাপ ক্লাব’-এর প্রাতিষ্ঠানিক স্বীকৃতির তকমা। পারফরম্যান্সের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে বাজে সেই ক্লাবটিই কিনা দিয়ে বসেছে বিশ্বসেরা মেসিকে কেনার প্রকাশ্য প্রস্তাব। আইবিআইএস প্রস্তাবটিও আবার দিয়েছে অদ্ভূত এক শর্তে! যে শর্তটি পূরণ করা মেসির পক্ষে আদৌ সম্ভব হবে বলে মনে হয় না! তারা মেসির সঙ্গে দীর্ঘ ১৫ বছরের চুক্তি করতে রাজি! চুক্তির আগে তাকে অবশ্যই একটা শর্ত পূরণ করতে হবে। শর্তটা হলো, মেসিকে স্বীকৃতি দিতে হবে ডিয়েগো ম্যারাডোনার চেয়ে পেলেই সেরা!

মজার ব্যাপার হলো, তাকে প্রস্তাব দিয়ে আলোচনায় আসা এই ক্লাবটির নাম মেসি আগে কখনো শুনেছেন কিনা সন্দেহ। শুধু মেসি কেন, ব্রাজিলের বাইরে সারা দুনিয়ার সব তরুণ ফুটবলপ্রেমীদের কাছেই হয়তো ফুটবল ক্লাব হিসেবে ‘আইবিআইএস’ অচেনা। ১৯৩৮ সালে ব্রাজিলের পারনাম্বুকো প্রদেশের পাওলিস্তায় একটা কোম্পানি হিসেবে ক্লাবটি প্রতিষ্ঠিত করেন হুয়াও পেসোয়া ডি কুইরোজ নামের এক ভদ্রলোক। পরে ক্লাবটি রূপ নেয় ফুটবল ক্লাবে।

প্রথম দিকে কোম্পানির স্টাফরাই খেলত। পরে পেশাদার ফুটবলারদের মাধ্যমে পেশাদার ক্লাব হয়ে ওঠার পর কিয়দ সাফল্যও পেয়েছে ক্লাবটি। তবে সাফল্যের সুবাদে নয়, আইবিআইএস দুনিয়ায় খ্যাতি কুড়ায় এক লজ্জাজনক কারণে। টানা তিন বছর ১১ মাস জয়হীন থাকার মধ্যদিয়ে গড়ে বিশ্বের সবচেয়ে খারাপ ক্লাবের রেকর্ড! ১৯৮০ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত সময়ে তিন বছর ১১ মাস জয়বঞ্চিত ছিল তারা। বিশ্বের আর কোনো পেশাদার ক্লাবই এত লম্বা সময় জয়হীন কাটায়নি। ফলে বিশ্বের সবচেয়ে খারাপ ক্লাব হিসেবে গিনেজ রেকর্ড বুকে নাম লেখায় তারা। যে রেকর্ডটি এখনো অক্ষত। লজ্জার ওই রেকর্ড সত্ত্বেও ১৯৯৯ সাল পর্যন্ত ফুটবলে তাদের হাঁটাচলার তথ্য মেলে। এরপর থেকে তাদের আর কোনো খোঁজখবর নেই!

বিশ্বের সবচেয়ে খারাপ ক্লাবের প্রাতিষ্ঠানিক খেতাব মাথায় নিয়ে ভুইফোড় হয়ে যাওয়া সেই ক্লাবটিই বিশ্বসেরা মেসিকে কেনার প্রস্তাব দিয়ে বসেছে, এটা কি যা তা কথা! প্রস্তাবটিও আবার এসেছে এমন একটা সময়ে, যখন পুরো ফুটবল দুনিয়া দুটি মহাদেশীয় টুর্নামেন্টের উত্তেজনায় বুঁদ হয়ে আছে। বর্তমানে এক যোগে চলছে ইউরোপীয় মহাদেশীয় টুর্নামেন্ট ইউরো চ্যাম্পিয়নশিপ এবং দক্ষিণ আমেরিকা মহাদেশীয় টুর্নামেন্ট কোপা আমেরিকা। মেসি নিজেও কোপা আমেরিকায় খেলা নিয়ে ব্যস্ত। বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্লাব পর্যায়ে বড় কিছু জিতলেও ছয় বারের ব্যালন ডি’অর জয়ী মেসি এখনো দেশ আর্জেন্টিনার হয়ে শীর্ষ পর্যায়ের ফুটবলে বৈশ্বিক কোনো শিরোপা জিততে পারেননি। এবার সেই আজন্ম শূন্যতা ঘোচানোর মিশন নিয়েই কোপায় নেমেছেন মেসি।

এদিকে, অনেক আশা-স্বপ্ন দেখার পরও মেসির সঙ্গে চুক্তি নবায়ন করতে পারেনি বার্সেলোনা। ফলে গত ৩০ জুন শেষ হয়ে গেছে ক্লাব বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ। শেষ হয়ে গেছে বার্সেলোনার সঙ্গে তার নাড়ির সম্পর্ক! ফলে মেসি হয়ে গেছেন স্বাধীন খেলোয়াড়। যার অন্য অর্থ, মেসি এখন বেকার! যার কোনো ক্লাব নেই, ফুটবলীয় ভাষায় তাকে বেকারই বলা হয়। তো এই বেকার মেসির যাতে একটা গতি হয়, একটা নির্দিষ্ট ঠিকানা পান, সেটা ভেবেই প্রস্তাবটা দিয়েছে আইবিআইএস!

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh