লা লিগার ১০ শতাংশ মালিকানা বিক্রির সিদ্ধান্ত

লা লিগা

লা লিগা

লা লিগা তাদের ব্যবসার ১০ শতাংশ বেসরকারি ইক্যুইটি ফার্ম ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে বিক্রির চুক্তিতে নীতিগতভাবে সম্মত হয়েছে। আগামীর ভাবনায় প্রতিযোগিতার উন্নয়নের লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ১০ শতাংশ শেয়ার বিক্রি করে ২০৭ কোটি ইউরো পাওয়ার আশা করছে লা লিগা। 

বুধবার (৪ আগষ্ট) স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, এই অর্থ দিয়ে তারা প্রতিযোগিতাটির দীর্ঘমেয়াদী কাঠামোগত উন্নতির পরিকল্পনা করছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এই চুক্তিতে লা লিগার মোট মূল্য দেখানো হয়েছে প্রায় দুই হাজার ৪২০ কোটি ইউরো। পরিকল্পনা বাস্তবায়ন হলে শেয়ার বিক্রি করে পাওয়া অর্থ দিয়ে কাঠামোগত উন্নতির পাশাপাশি করোনাভাইরাসের প্রভাবে হওয়া ক্ষতি কিছুটা পুষিয়ে নেয়া যাবে।

বর্তমান বিনোদন বিশ্ব যে পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে সেসব সমস্যা কাটিয়ে ওঠা এবং ক্লাবগুলোর উন্নতির সর্বোচ্চ সুযোগ তৈরি করাই এই চুক্তির লক্ষ্য বলে জানিয়েছে 

তহবিল থেকে প্রাপ্ত ৯০ শতাংশ অর্থ অংশগ্রহণকারী দলের মাঝে বণ্টন করা হবে। আর এই অর্থ ক্লাবগুলো লা লিগার সম্মতির প্রেক্ষিতে অর্থনেতিক বিনিয়োগে ব্যবহার করবে।

এই বিনিয়োগের মাধ্যমে স্প্যানিশ লিগ আগামী ছয় থেকে সাত বছরে ইংলিশ প্রিমিয়ার লিগ বাণিজ্যের সমতুল্য হবে বা এটিকে ছাড়িয়েও যেতে পারে বলে আশা করছে লা লিগা কর্তৃপক্ষ।

সিভিসির কাছে লা লিগার ১০ শতাংশ বিক্রির সিদ্ধান্তটি কার্যকর করতে লিগের নির্বাহী পরিষদ ও ক্লাবগুলোর অনুমোদন লাগবে।

শেষ পর্যন্ত এই পরিকল্পনা সফল হলে বার্সেলোনার মতো অর্থ সংকটে ভোগা ক্লাবগুলো সমস্যা অনেকটা কাটিয়ে উঠতে পারবে বলে বিশ্বাস লা লিগার।

সিভিসি ক্যাপিটাল পার্টনার্স গত বছর সিরি-আর মিডিয়া ব্যবসার কিছু অংশ কেনার ব্যপারে কথাবার্তা চালিয়েছিল। কিন্তু কিছু ক্লাবের প্রতিবাদের মুখে সেটা ভেস্তে যায়।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //