বার্সা ছেড়ে যাওয়ায় যে রেকর্ড ভাঙা হলো না মেসির

ট্রফির সাথে মেসি

ট্রফির সাথে মেসি

বার্সেলোনায় থাকতে চেয়েও পারেননি মেসি। অর্থনৈতিক বিধি-নিষেধের কারণে থাকা হয়নি। যার ফলে বার্সাকে বিদায় জানিয়ে মেসি চলে গেলেন ফ্রান্সের ক্লাব পিএসজিতে। বার্সা ছেড়ে যাওয়ায় বেশ কয়েকটি রেকর্ড হাতছাড়া করেছেন মেসি।

ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা তারকা রায়ান গিগসের একটি রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়েও সেটিকে ভাঙা হলো না মেসির। ২০০০ সালে ১৩ বছর বয়সে বার্সায় এসেছিলেন মেসি। এরপর এই ক্লাবে কাটিয়ে দিয়েছেন ২১টি বছর। ফুটবল জীবনে যত পাওয়া, তার সবই এসেছের বার্সার হয়ে। পেশাদার ক্যারিয়ারে বার্সার হয়ে জিতেছিলেন মোট ৩৫টি ট্রফি।

বার্সেলোনার হয়ে সবচেয়ে ম্যাচ খেলার, সবচেয়ে বেশি গোল করার - সব রেকর্ড রয়েছে মেসির নামে। বার্সার জার্সিতে খেলেছেন ৭৭৮টি ম্যাচ। গোল করেছেন ৬৭০টি। বার্সা জার্সিতে খেলেছেন গত ১৭ বছর। কত শত রেকর্ড তার নামে আছে যার কোনো ইয়ত্তা নেই। কিন্তু একটি রেকর্ড গড়তে পারলেন না তিনি।

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রায়ান গিগস জিতেছেন মোট ৩৬টি ট্রফি। মেসি জিতেছেন ৩৫টি। পিএসজিতে মেসি যোগ দেয়ার পর নির্দিষ্ট একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ট্রফি জয়ের রেকর্ড তাই রয়ে গেছে গিগসের নামেই। মেসি থেকে গেলেন দ্বিতীয় স্থানে।

বার্সেলোনার হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে মেসি জিতেছেন ১০টি লা লিগা শিরোপা। এখানেও মেসি কিছুটা পিছিয়ে। লা লিগায় সর্বোচ্চ ১২টি ট্রফি জিতেছেন রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় পাবো জেন্তো। মেসির সঙ্গে সমান ১০টি করে শিরোপা জিতেছেন রিয়ালেরই আরেক ফুটবলার পিরি। বার্সার আরেক লিজেন্ড আন্দ্রেস ইনিয়েস্তা জিতেছেন মোট ৯টি লা লিগা শিরোপা। ৯টি করে লা লিগা শিরোপা রয়েছেন রিয়ালের হোসে আন্তোনিও কামাচো, সান্তিলানা এবং অ্যামানসিওর।

বার্সার হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে একটি রেকর্ড গড়া হলো না মেসির। বার্সার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন জাভি হার্নান্দেজ, ১৫১টি। মেসি খেলেছেন মোট ১৪৯টি। জাভির চেয়ে ২টি কম। আন্দ্রেস ইনিয়েস্তা খেলেছেন ১৩০টি ম্যাচ।

গোল স্কোরিংয়ের ক্ষেত্রে লা লিগা কিংবা স্প্যানিশ ফুটবলে একের পর এক রেকর্ড ভেঙেছেন মেসি। কিন্তু স্পেনের দ্বিতীয় মর্যাদার ট্রফি কোপা ডেল রেতে মেসি রেকর্ডের ধারেকাছেও যেতে পারেননি। অ্যাতলেটিকো বিলবাওয়ের তেলেমো জারা করেছেন সর্বোচ্চ ৮১টি গোল। ৭০ টি করেছেন বার্সা এবং রিয়াল মাদ্রিদ- দুই ক্লাবেই খেলা হোসে স্যামিতিয়ের।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //