নারী রেফারির যুগে বাংলাদেশ

ম্যাচ শুরুর আগে নারী সহকারী রেফারি সালমা ইসলাম মনি

ম্যাচ শুরুর আগে নারী সহকারী রেফারি সালমা ইসলাম মনি

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে নতুন ইতিহাস হলো আজ। ফিফা নারী সহকারী রেফারি সালমা ইসলাম মনি প্রিমিয়ার লিগে আরামবাগ ক্রীড়া সংঘ ও উত্তর বারিধারার ম্যাচে সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সোমবার (১৬ আগস্ট) বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের ইতিহাসে প্রথম কোনো নারী রেফারি ম্যাচ রেফারিংয়ের সঙ্গে যুক্ত হলো।

সাবেক ফিফা রেফারি ও বাংলাদেশের রেফারিং কর্মকাণ্ডের সঙ্গে প্রায় চার দশকের বেশি জড়িত ইব্রাহীম নেছার। বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে চলমান আরামবাগ ও উত্তর বারিধারার ম্যাচে ম্যাচ কমিশনার। সালমার সহকারী রেফারিং দায়িত্ব পালন নিয়ে বেশ উচ্ছ্বসিত ইব্রাহীম, ‘বাংলাদেশের রেফারি ও ফুটবলের আজ বিশেষ দিন। দেশের সর্বোচ্চ পর্যায়ের খেলায় নারীরা রেফারিং করছেন। এটা সামগ্রিকভাবেই দেশের ফুটবলের জন্য দারুণ ইতিবাচক বিষয়।’ 

কিছুদিন আগে জয়া চাকমা ও সালমা ইসলাম মনি এএফসির রেফারিং কোর্সে অংশগ্রহণ করেছিলেন। সেই কোর্সে তারা ভালোই পারফরম্যান্স করেছেন। এএফসি এলিট কোর্সে প্রবেশ করতে তাদের ফিটনেস ও গেম পরীক্ষার ভিডিও চেয়েছে এএফসি। 

সাবেক ফিফা রেফারি ও বাফুফের হেড অফ রেফারিজ আজাদ রহমান বলেন, ‘আমরা পুরুষদের পাশাপাশি নারী রেফারিং নিয়ে বিশেষ কাজ করছি। জয়া এবং সালমা খুবই সম্ভাবনাময় এবং আমরা তাদের নিয়ে আশাবাদী। সালমার এই ম্যাচের ফুটেজ এএফসিতে পাঠানো হবে। জয়া এখন উচ্চ শিক্ষায় ভারতে। জয়ার রেফারিং পরীক্ষা ও প্রস্তুতি ভারতের জামশেদপুরে হবে।’  

জয়া চাকমা রেফারি ও সালমা সহকারি রেফারি হিসেবে ফিফায় উত্তীর্ণ হয়েছে গতবছর। তারা এখন এএফসি এলিটে প্রবেশ করতে পারলে এশিয়ার শীর্ষ পর্যায়ের মহিলা প্রতিযোগিতাগুলোতে রেফারিং করতে পারবে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //