ব্যালন ডি’অর র‍্যাঙ্কিংয়ে এখনও সবার সেরা মেসি

পিএসজির হয়ে প্রথম ম্যাচে লিওনেল মেসি

পিএসজির হয়ে প্রথম ম্যাচে লিওনেল মেসি

প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে বড় কোনো আন্তর্জাতিক শিরোপা জিতেছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। দেশকে ২৮ বছর কোপা আমেরিকা এনে দেয়ার এক মাস পরই পুরো বিশ্বের মনোযোগ কেড়ে নেয়া এক দলবদলে বার্সেলোনার ছেড়ে যোগ দিয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি)।

প্যারিস তাকে রাজার মতোই স্বাগত জানিয়েছে। বরণ করে নিয়েছে অনন্য মর্যাদায়। ফ্রান্সের সেরা দলটির হয়ে মাঠেও নেমেছেন মেসি। পুরো বছরটা সোনায় মোড়ানো থাকবে যদি সপ্তমবারের মতো ব্যালন ডি’আরটাও জিততে পারেন পিএসজির নতুন নম্বর থার্টি।

তবে সেই আনন্দে পানি ঢেলে দিতে পারেন চেলসি ও ইতালির মিডফিল্ডার জর্জিনিয়ো। ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইউরো জেতার পর জর্জিনিয়ো নির্বাচিত হন ইউরোপের বর্ষসেরা ফুটবলার।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল সাইট গোল ডটকম তাদের এক প্রতিবেদনে দেখিয়েছে জর্জিনিয়ো খুব কাছে চলে এসেছেন মেসির। ব্যালন ডি’আর পাওয়ার র‍্যাঙ্কিংয়ের সবশেষ খবর প্রকাশ করেছে তারা।

সেখানে দেখা যাচ্ছে ব্যালন ডি’আর জেতায় বোদ্ধা ও সাবেকদের চোখে সেরা পাঁচে মেসি ছাড়াও আছেন রোমেলু লুকাকু, এনগোলো কান্তে, জর্জিনিয়ো ও রবার্ট লেভাডোভস্কি।

লুকাকু ইন্টার মিলানকে ১০ বছর পর ইতালির সিরি-আ জেতাতে মূল ভূমিকা রাখেন। কান্তে চেলসির চ্যাম্পিয়নস লিগ জয়ে ছিলেন মাঝমাঠের অন্যতম সৈনিক আর লেভাডোভস্কির গোলের সামনে ভয়ংকর চেহারা বায়ার্ন মিউনিখকে এনে দিয়েছে তাদের টানা নবম বুনডেসলিগা শিরোপা।

মৌসুমে গার্ড মুলারের ৪০ গোলের রেকর্ড ভেঙ্গে ৪১ গোল করেছেন লেভা। আর জর্জিনিয়ো তো বিশেষজ্ঞদের চোখে হয়ে উঠেছেন মেসিরই প্রতিদ্বন্দ্বি।

তবে পাওয়ার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি এখনও আর্জেন্টাইন মহাতারকার দখলে। বিশেষজ্ঞরা বলছেন, জর্জিনিয়ো কাছাকাছি চলে আসলেও, মেসি এই বছর ব্যালন ডর না জিতলে সেটি হবে দূর্ঘটনা।

মেসি এর আগেও ছয়বার বিশ্বসেরা ফুটবলারের এই খেতাব পেয়েছেন। প্রথমবার পান ২০০৯ সালে।

এরপরের তিনবারসহ টানা চারবার এই পুরস্কার পান মেসি। এরপর ২০১৫ ও ২০১৯ সালেও জিতেছেন তিনি। করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালে স্থগত করা হয় হয় ব্যালন ডি’আর। সেটি আবার ফিরছে ২০২১ সালে।

ডিসেম্বরে জানা যাবে মেসি তার সপ্তম ট্রফি উঁচিয়ে ধরছেন না জর্জিনিয়ো কোনো অঘটন ঘটিয়ে ফেলেছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //