পাকিস্তানে আশ্রয় নিলেন আফগান নারী ফুটবলাররা

আগেই জানানো হয়েছে, নারী ফুটবলকে সমর্থন করে না তালেবান। উপায় না পেয়ে তাই শেষ পর্যন্ত দেশ ছাড়ছেন দেশটির নারী ফুটবলাররা। আফগানিস্তান ছেড়ে প্রতিবেশি দেশ পাকিস্তানে আশ্রয় নিয়েছেন অনেকে। সঙ্গে আছে তাদের পরিবারের সদস্যরাও। ফুলের মালা পরিয়ে সবাইকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। 

বার্তা সংস্থা রয়টার্স তাদের খবরে জানিয়েছে, ৮১ জন নারী ফুটবলার পাকিস্তানে পৌঁছেছেন। এদের মধ্যে বেশিরভাগ বয়সভিত্তিক ফুটবলার। আরো ৩৪ জন ফুটবলারের পাকিস্তান যাওয়ার কথা। আপাতত পাকিস্তানে থাকবেন তারা। তাদের থাকার খাওয়ার ব্যবস্থা করা হয়েছে গাদ্দাফি স্পোর্টস কমপ্লেক্সে। ৩০ দিন পর নিজেদের পছন্দের দেশে আশ্রয় পেতে আবেদন জানাবেন আফগান নারী ফুটবলাররা। 

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ হোসেন চৌধুরী আফগান নারী ফুবলারদের পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, 'আমরা আফগানিস্তান নারী ফুটবলারদের স্বাগত জানিয়েছি। তারা আফগানিস্তানের তোরখাম বর্ডার দিয়ে পাকিস্তানে এসেছে। তাদের কাছে বৈধ আফগান পাসপোর্ট ও পাকিস্তানের ভিসা ছিল, যা পাকিস্তান ফুটবল ফেডারেশনের নওমান নাদিম বুঝে নিয়েছেন।'

পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) কর্মকর্তা উমর জিয়া বলেছেন, 'আফগান নারী ফুটবলার ও তাদের পরিবার আপাতত পাকিস্তানে থাকবে। ৩০ দিন পর তারা তৃতীয় কোনো দেশে যাওয়ার জন্য আবেদন করবে। আমেরিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দেশে তাদের পাঠানোর বিষয়ে আন্তর্জাতিক সংস্থাগুলো চেষ্টা করবে।'

২০১৮ সালে আফগান নারী ফুটবল দল গঠনে অন্যতম ভূমিকা পালন করেন সাবেক ফুটবলার খালিদা পোপাল। এ নিয়ে কম ঝক্কি পোহাতে হয়নি তাকে। এক পর্যায়ে দেশ ছাড়তে হয় তাকে। ডেনমার্ক থেকে এর আগে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে পোপাল জানিয়েছিলেন, আফগান নারী ফুটবলারদের ম্যাসেজ ও ফোন কল পাচ্ছেন তিনি। 

পোপাল জানান, চরম দুর্দশায় দিন কাটানো আফগান নারী ফুটবলাররা কান্নাকাটি করছেন, সাহায্যের আবেদন জানাচ্ছেন। পরে তিনি ফুটবলারদের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নিজেদের চ্যানেল, ছবি, পোস্ট নামিয়ে ফেলতে বলেন। পালিয়ে থাকাসহ খেলার সামগ্রী পুড়িয়ে ফেলার পরামর্শ দেন পোপাল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //