রোনালদোর চোখে ব্যালন ডি’অর জয়ী বেনজেমা

ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা

ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা

এ বছরের ব্যালন ডি’অরের লড়াইয়ে করিম বেনজেমার পক্ষে বাজি ধরার লোক হয়তো খুব বেশি পাওয়া যাবে না। তবে ‘দা ফেনোমেনন’ রোনালদোর চোখে পুরস্কারটির সবচেয়ে যোগ্য দাবিদার রিয়াল মাদ্রিদের ফরাসি এই স্ট্রাইকার।

পুরস্কারটি জন্য গত শুক্রবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। রেকর্ড ছয়বারের বিজয়ী লিওনেল মেসি, পাঁচবারের বর্সসেরা ক্রিশ্চিয়ানো রোনালদো, গত মৌসুমটা দুর্দান্ত কাটানো চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়ো, গোলমেশিন রবার্ত লেভানদোভস্কিদের সম্ভাবনাই বেশি বলে ধারণা করা হচ্ছে।

সেই হিসেবে বেনজেমার পাল্লা অনেকটাই হালকা। বিবেচিত সময়ে ক্লাব কিংবা জাতীয় দল, কোথাও জিততে পারেননি কোনো শিরোপা।

তবে, ২০২০-২১ মৌসুমে মাদ্রিদের দলটি শিরোপাহীন থাকলেও বেনজেমা ছিলেন ছন্দে। লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ ২৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে ৯টি করিয়েছিলেন তিনি।

চলতি মৌসুমেও দলটির হয়ে আট ম্যাচে ৯ গোল করেছেন। পাশাপাশি তার নামের পাশে রয়েছে ৭টি অ্যাসিস্টও।

অপ্রীতিকর এক কারণে দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় জাতীয় দলে উপেক্ষিত থাকার পর গত মে মাসে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে ডাক পান বেনজেমা। সেই থেকে দেশের হয়েও নিয়মিত আলো ছড়াচ্ছেন তিনি। ইউরোয় চার গোল করার পর উয়েফা নেশন্স লিগের ফাইনালসে শেষ চারের পর ফাইনালেও চমৎকার গোল করে দলের শিরোপা জয়ে অবদান রাখেন তিনি।

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ের নায়ক এবং রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রোনালদোর চোখে তাই বেনজেমাই সত্যিকারের বর্ষসেরা, ব্যালন ডি’অরের দাবিদার। নিজের ফেসবুক অ্যাকাউন্টে ক্লাব উত্তরসূরির সঙ্গে হাস্যোজ্জ্বল একটি ছবি দিয়ে লিখেছেন তার প্রতি সমর্থনের কথা।

তিনি বলেন, ‘কোনো সন্দেহ নেই যে আমার চোখে বেনজেমাই ব্যালন ডি’অর জয়ের যোগ্য। সেরা স্ট্রাইকার, ১০ বছর ধরে সে নিজের বিধ্বংসী মান ধরে রেখেছে এবং সবকিছুই জিতেছে। তাই নয় কি?’

২০০৯ সালে রিয়ালে যোগ দেওয়ার পর থেকে সবসময়ই নীরবে নিজের কাজটা করে গেছেন বেনজেমা। কিন্তু অধিকাংশ সময় ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদোর ছায়া হয়ে। পর্তুগিজ তারকা চলে যাওয়ার পর পাদপ্রদীপের আলোয় উঠে আসেন বেনজেমা।

সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রায় এক যুগের ক্যারিয়ারে তিনটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ সব জিতেছেন বেনজেমা। তিনি নিজেও সম্প্রতি ব্যালন ডি’অর জয়ের স্বপ্নের কথা বলেন। এবার না হলেও সামনে এই পুরস্কার জিততে পারবেন বলে বিশ্বাস ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকারের।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //