মেসিকে হারিয়ে ফিফার বর্ষসেরা রবার্ট লেভানডফস্কি

সাতবারের জন্য ব্যালন ডি’অর পুরস্কার লিওনেল মেসির হাতে তুলে দেওয়ার পরে আলোড়ন শুরু হয়েছিল বিশ্বফুটবলে। দুর্দান্ত ছন্দে থাকা রবার্ট লেভানডফস্কিকে অগ্রাহ্য করে আর্জেন্টিনীয় তারকাকে বছরের সেরা নির্বাচিত করা নিয়ে প্রশ্ন তুলেছিলেন লোথার ম্যাথেউজের মতো তারকা।

গতকাল সোমবার (১৭ জানুয়ারি) রাতে সেই যন্ত্রণা থেকে মুক্তি পেলেন বায়ার্ন মিউনিখ তারকা। ২০২১ সালের বর্ষসেরা ফুটবলার হিসেবে লেভানডফস্কিকে বেছে নিল ফিফা।

তার কাছে এবার হার মানলেন বর্ষসেরার দৌড়ে থাকা মেসি ও লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহ। 


সুইজারল্যান্ডের জুরিখে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা্ করা হয়। গতবারও পুরস্কারটি জিতেছিলেন লেভানদোভস্কি।

সব জাতীয় দলের কোচ ও অধিনায়ক, বিশ্বের তিন শতাধিকের বেশি সাংবাদিক ও ফুটবলপ্রেমীদের ভোটে বেছে নেওয়া হয়েছে বর্ষসেরা ফুটবলারকে।

করোনাভাইরাস মহামারির কারণে গতবারের মতো অনুষ্ঠানটি ঘিরে এবারও বসেনি তারকার মেলা। তবে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনিই ঘোষণা করেন বর্ষসেরা ফুটবলারের নাম।


নারী বিভাগে বর্ষসেরা হলেন বার্সেলোনার আলেক্সিয়া পুতেয়াস। যিনি ব্যালন ডি’অর পুরস্কারেও সম্মানিত হয়েছেন। বিশেষ ট্রফি দেওয়া হয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে। বছরের সেরা ম্যানেজারের পুরস্কার পেয়েছেন চেলসির টমাস টুহল।

চলতি মরসুমে স্বপ্নের ছন্দে থাকা লেভানডফস্কি ফিফা বর্ষসেরার সম্মান পেয়ে অভিভূত। তিনি বলেন, এটা আমার কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে। প্রথমেই ধন্যবাদ জানাতে চাই পোলান্ড জাতীয় দলের সমস্ত সতীর্থকে, যারা না থাকলে আমি এই উচ্চতায় পৌঁছতে পারতাম না। তার পরে ধন্যবাদ জানাব বায়ার্ন মিউনিখ দলের ফুটবলার ও সাপোর্ট স্টাফকে, যারা আমাকে আরও ক্ষুরধার করে তুলেছেন।

গত সপ্তাহেই বুন্দেসলিগায় লেভানডফস্কি হ্যাটট্রিক করেছেন কোলনের বিরুদ্ধে। লিগে ৩০০ গোল করে স্পর্শ করেছেন কিংবদন্তি গার্ড মুলারের কীর্তিকে। 


সেই প্রসঙ্গ টেনে লেভানডফস্কি বলেছেন, আমার কাছে আবেগের আর এক নাম ফুটবল। মাঠে নেমে যত বেশি সংখ্যক গোল করাই আমার লক্ষ্য থাকে। পাঁচ বছর বয়সে ফুটবলের হাতেখড়ি হয়েছিল। আজ মধ্য তিরিশে পৌঁছেও ছোটবেলার মতোই উত্তেজনা অনুভব করি মাঠে নামলে। খুব দ্রুত পা রাখব ৩৭ বছরে। তবে বয়স আমার ফুটবলে থাবা বসাতে পারবে না। এভাবেই নিজেকে তীক্ষ্ণ করে রাখতে চাই।

পুরুষ বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে গত ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে সংস্থাটির একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। পরে গত ৭ জানুয়ারি ১১ জনের মধ্যে থেকে তালিকাটি তিনজনে নামিয়ে আনা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //